একাত্তরে সিরাজউদ্দীন হোসেনের অকুতোভয় সাংবাদিকতা
প্রকাশিত হলো মুক্তিযুদ্ধ স্মৃতিকথা 'জাহান্নামের আগুনে বসিয়া'
প্রকাশ : ৩০ নভেম্বর ২০২২, ০০:১৩
প্রকাশিত হলো মুক্তিযুদ্ধ স্মৃতিকথা 'জাহান্নামের আগুনে বসিয়া'
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রকাশিত হলো মুক্তিযুদ্ধের স্মৃতিকথা বিষয়ক গ্রন্থ জাহান্নামের আগুনে বসিয়া (একাত্তরে সিরাজুদ্দীন হোসেনের অকুতোভয় সাংবাদিকতা)। এখানে উঠে এসেছে ১৯৭১ সালে সিরাজুদ্দীন হোসেনের অকুতোভয় সাংবাদিকতা।বইটি প্রকাশ করেছে আগামী প্রকাশনী। বইটি সম্পাদনা করেছেন সেলিম রেজা নূর, জাহীদ রেজা নূর এবং তৌহীদ রেজা নূর।


অবরুদ্ধ বাংলাদেশের ইতিহাস লিখতে চেয়েছিলেন সিরাজুদ্দীন হোসেন। প্রবাসী সরকারের কাছে গোপনে তথ্য পাঠিয়েছিলেন। উন্মোচিত করেছেন ইয়াহিয়ার ‘দেশপ্রেমিক’ বান্দাদের কার্যকলাপ।ইত্তেফাকের পাতায় সাহসিকতার সঙ্গে তুলে এনেছেন ঘটনার ইতিবৃত্ত। অনেকের কাছেই এ এক অজানা অধ্যায়।


পাকিস্তান সামরিক বাহিনী আর তাদের এদেশীয় দোসর আলবদরের দল সিরাজুদ্দীন হোসেনকে অপহরণ করেছিল ১০ ডিসেম্বর দিবাগত রাতে। এর আগেই ইত্তেফাকে তিনি তদানীন্তন পাকিস্তানি রাজনীতির গোমর ফাঁস করেছেন। ‘ঠগ বাছিতে গাঁ উজাড়,’ ‘অধুনা রাজনীতির এক অধ্যায়’, ‘থোড় বড়ি খাড়া, খাড়া বড়ি খোড়’সহ তাঁর রাজনৈতিক বিশ্লেষণগুলো পড়লেই তাঁর কলমের ধার বোঝা যায়। একাত্তরের অবরুদ্ধ ঢাকা মহানগরীতে বসে সিরাজুদ্দীন হোসেনের অকুতোভয় সাংবাদিকতা, রাজনৈতিক বিশ্লেষণ আমাদের ইতিহাস ও গবেষণায় এক উল্লেখযোগ্য সংযোজন।


সিরাজুদ্দীন হোসেন ছিলেন রাজনৈতিক সাংবাদিক। দৈনিক ইত্তেফাকের বার্তা সম্পাদক হিসেবে ছয় দফা আন্দোলন, ১৯৭০-এর নির্বাচনে অসাধারণ সাংবাদিকতা করেছেন। ১৯৭১-এর অবরুদ্ধ নগরীতে সাহসিকতার সঙ্গে সাংবাদিকতা করেছেন। ভাষা আন্দোলনের সময় সাংবাদিকতায় রেখেছেন উল্লেখযোগ্য ভূমিকা। এদেশে অনুসন্ধানী সাংবাদিকতার জনক তিনি। ১৯৭১ সালের ১০ ডিসেম্বর পাকিস্তানি বাহিনী এবং আলবদর বাহিনী তাঁকে অপহরণের আগপর্যন্ত তিনি তাঁর ক্ষুরধার লেখনী চালিয়ে গেছেন।


জাহান্নামের আগুনে বসিয়া (একাত্তরে সিরাজুদ্দীন হোসেনের অকুতোভয় সাংবাদিকতা) বইটির প্রকাশকাল নভেম্বর ২০২২। বইটির প্রচ্ছদ করেছেন অশোক কর্মকার। বইটি মূলত মুক্তিযুদ্ধ, স্মৃতিকথা বিষয়ক। বইটির মুদ্রিত মূল্য ৮০০ টাকা।


উল্লেখ্য, বইটির সম্পাদক সেলিম রেজা নূর, জাহীদ রেজা নূর এবং তৌহীদ রেজা নূর। সেলিম রেজা নূর ইংরেজিতে এমএ। দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্রে বসবাস করছেন। যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টে কাজ করছেন ও গবেষক। বাংলাদেশের ইতিহাস নিয়ে তাঁর আগ্রহ প্রবল। জাহীদ রেজা নূর ভাষাতত্ত্বে পিএইচডি। শিশুসাহিত্য ও ফিচার নিয়ে আগ্রহ বেশি। তিনি গবেষক এবং পেশায় সাংবাদিক। তৌহীদ রেজা নূর অর্থনীতিতে পিএইচডি। বর্তমানে বাংলাদেশ জেনোসাইডের আন্তর্জাতিক স্বীকৃতি বিষয়ে পোস্ট-ডক্টোরাল গবেষণা করছেন। প্রজন্ম ’৭১-এর প্রতিষ্ঠাতা-সাধারণ সম্পাদক ও গবেষক।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com