জেমকন সাহিত্য পুরস্কার প্রদান ৫ জুলাই
প্রকাশ : ৩০ জুন ২০২২, ১৯:৪৭
জেমকন সাহিত্য পুরস্কার প্রদান ৫ জুলাই
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

জেমকন সাহিত্য পুরস্কার-২০২১ ঘোষণা করা হবে আগামী মঙ্গলবার (৫ জুলাই)। বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে বিকেল ৫টায় পুরস্কারপ্রাপ্তদের হাতে ক্রেস্ট, মানপত্র ও চেক তুলে দেওয়া হবে। এসময় বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের বিচারকগণ উপস্থিত থাকবেন।


কোভিড-১৯ মহামারির কারণে স্থগিত ছিল২০২০ সালের পুরস্কার প্রদান। একই মঞ্চে ২০২০ ও ২০২১ সালের পুরস্কারপ্রাপ্তদের হাতে ক্রেস্ট, মানপত্র ও চেক তুলে দেওয়া হবে। জেমকন সাহিত্য পুরস্কার’-এর অর্থমূল্য ৫ লাখ টাকা। তরুণদের জন্য প্রবর্তিত ‘জেমকন তরুণ কথাসাহিত্য পুরস্কার’ ও ‘জেমকন তরুণ কবিতা পুরস্কার’-এর অর্থমূল্য ১ লাখ টাকা করে।


জেমকন গ্রুপ ও এর সহযোগী প্রতিষ্ঠান আজকের কাগজ ও কাগজ প্রকাশনী ২০০০ সাল থেকে এই পুরস্কারটি প্রদান করে থাকে। শুরুতে এটির নাম ছিলো কাগজ সাহিত্য পুরস্কার। ২০০০ খ্রিষ্টাব্দ থেকে ২০০২ পর্যন্ত শুধু তরুণ লেখকদেরকেই তাদের পাণ্ডুলিপির জন্য এই পুরস্কার দেয়া হতো। পরবর্তীতে কাগজ প্রকাশনী থেকে সেটি বই আকারে বেরোতো। ২০০৩ সাল থেকে বছরের শ্রেষ্ঠ গ্রন্থকেও পুরস্কৃত করবার নিয়ম চালু করা হয়। ২০০৭ সাল থেকে এই পুরস্কারটির নাম পরিবর্তন করে রাখা হয় জেমকন সাহিত্য পুরস্কার। বর্তমানে দুইটি বিভাগে এই পুরস্কারটি দেয়া হচ্ছে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com