শিশুর থাইরয়েডের সমস্যা, কীভাবে বুঝবেন?
প্রকাশ : ১০ জানুয়ারি ২০২৩, ১০:৪১
শিশুর থাইরয়েডের সমস্যা, কীভাবে বুঝবেন?
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

খুব খেয়াল করলে দেখবেন, আজকাল বহু মানুষ থাইরয়েডের সমস্যায় ভুগছেন। অনেকেরই নিয়মিত ওষুধ সেবন করতে হয়। তবে মানুষের মধ্যে ভুল ধারণা রয়েছে যে এই শুধুই প্রাপ্তবয়স্কদের হয়। কিন্তু সেটা নয়। এটাও যেমন ঠিক যে পুরুষদের তুলনায় মহিলারা বেশি থাইরয়েড আক্রান্ত হন, তেমনই কম বয়সি বা শিশুদের মধ্যেও এই রোগ দেখা দিতে পারে। শুনে ভয় পেলেন? এটা বাস্তব। নবজাতকের মধ্যে থাইরয়েডের সমস্যা নতুন ঘটনা নয়। আসলে এই ঘটনা ঘটে গর্ভাবস্থাতেই। সন্তানধারণের প্রথমিক পর্যায়ে ভ্রূণ অবস্থাতেই থাইরয়েড গ্রন্থি তৈরি হওয়া শুরু হয়। কিন্তু অনেক ক্ষেত্রে এই কাজ সম্পন্ন হয় না। অর্থাৎ থাইরয়েড গ্রন্থি অপরিণত হয়। ফলে জন্মের পর ওই শিশুর শরীরে পর্যাপ্ত থাইরয়েড নিঃসরণ হয় না।


অনেক শিশুর শরীরে জন্ম থেকেই থাইরয়েডের সমস্যা দেখা দেয়। আবার, অনেক শিশুর থাইরয়েড গ্রন্থি পরিণত হয় না। অপরিণত থাইরয়েড গ্রন্থি শরীরে পর্যাপ্ত থাইরয়েডের জোগান দিতে পারে না।


জন্মগত রোগ হলেও বেশির ভাগ ক্ষেত্রে জন্মের ঠিক পরেই সমস্যাটা কোথায়, তা বোঝা যায় না। কিন্তু সেই সমস্যার জেরে ভুগতে হয় আজীবন। থাইরয়েড গ্রন্থি থেকে হরমোনের নিঃসরণ স্বাভাবিক না হওয়ায় শারীরিক বৃদ্ধি থেকে মানসিক বৃদ্ধি, পিছিয়ে থাকে সবটাই। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় এই রোগের নাম ‘কনজেনিটাল হাইপোথাইরয়েডিজ়ম’ (সিএইচ)।


চিকিৎসকেরা জানাচ্ছেন, থাইরো হরমোনের ত্রুটির জন্যই এই রোগ দেখা যায়। স্বাভাবিক ভাবে থাইরয়েড গ্রন্থি থাকে মানবদেহের গলায়। কিন্তু যাঁদের থাইরয়েড গ্রন্থি জিভের তলায় বা অন্য অংশে থাকে, তাঁরাই এই সমস্যায় আক্রান্ত হন। আবার গ্রন্থিতে সঠিক পরিমাণ হরমোন উৎপাদন না হলেও এই সমস্যা দেখা দেয়।


সন্তানধারণের প্রথমিক পর্যায়ে ভ্রূণ অবস্থাতেই এই গ্রন্থি তৈরির কাজটি শুরু হয়ে যায়। অনেক শিশুর শরীরে জন্ম থেকেই থাইরয়েডের সমস্যা দেখা দেয়। বহু শিশুর আবার থাইরয়েড গ্রন্থি পরিণত হয় না। অপরিণত থাইরয়েড গ্রন্থি শরীরে পর্যাপ্ত থাইরয়েডের জোগান দিতে পারে না। নবজাতকদের থাইরয়েড হওয়ার কারণ বেশির ভাগটাই বংশানুক্রমিক। তা ছাড়াও শরীরে আয়োডিনের অভাবের কারণেও এই রোগ হতে পারে। আয়োডিন থাইরয়েড হরমোন তৈরি করতে সাহায্য করে।


থাইরয়েড গ্রন্থি হয় অতিরিক্ত পরিমাণ থাইরয়েড উৎপন্ন করে, নয়তো পরিমাণের তুলনায় কম হরমোন উৎপন্ন করে। সেই সঙ্গে শরীরের অন্যান্য শারীরবৃত্তীয় ক্রিয়ার উপরেও প্রভাব ফেলে। ফলে অনিদ্রা, ওজন হ্রাস, ওজন বেড়ে যাওয়া, মেজাজ খিটখিটে হয়ে যাওয়া, মন খারাপ এসব লেগেই থাকে। কিন্তু শিশুদের ক্ষেত্রে বিষয়টা একটু আলাদা।


কী কী লক্ষণ দেখে বুঝবেন আপনার শিশুর আদৌ থাইরয়েড রয়েছে কি না:


১) শিশু খুব ঘুমোচ্ছে এবং মোটেই খেতে চাইছে না।


২) হাইপোথাইরয়েডের সমস্যা থাকলে জন্মের পর জন্ডিসের সমস্যা প্রকট হয়। এ ক্ষেত্রে বাচ্চারা অনেক শারীরিক সমস্যায় বেশ কিছু দিন ভোগে।


৩) বাচ্চাদের ওজন হঠাৎ খুব বেড়ে গেলে সতর্ক হতে হবে।


৪) শিশুর কোষ্ঠকাঠিন্যের সমস্যা হতে পারে।


৫) অনেক সময়ে জ্বর না থাকলেও শিশুর শরীরে কাঁপুনি দেখা যায়। শরীরে পেশির সক্ষমতা তেমন একটা দেখা যায় না।


তবে এ সব লক্ষণ থাকলেই যে আপনার শিশুর থাইরয়েডের সমস্যা রয়েছে, এমনটা নয়। তা হলেও সতর্ক থাকা ভাল। জন্মের সময়ে কোনও শিশুর থাইরয়েডের সমস্যা থাকলে তার স্বাভাবিক বিকাশ ব্যাহত হতে পারে। তাই এই ধরনের লক্ষণ দেখা দিলে এক বার থাইরয়েড পরীক্ষা করিয়ে নেওয়াই শ্রেয়।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com