ভিটামিন-ডি কেন চাই?
প্রকাশ : ০৩ অক্টোবর ২০২২, ০৯:১৭
ভিটামিন-ডি কেন চাই?
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভিটামিন ডি একটি ফ্যাটে দ্রবণীয় ভিটামিন। এটি অন্ত্রে ক্যালসিয়ামের শোষণ এবং ক্যালসিয়াম হোমিওস্টাসিস নিয়ন্ত্রণ এর সাথে জড়িত। এটি হাড় গঠনের জন্যও অপরিহার্য এবং স্বাস্থ্যকর হাড় রক্ষার জন্য একটি অন্যতম উপাদান। যেহেতু এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, তাই এটি শ্বাসনালীর সংক্রমণ এবং কোভিড-১৯ সংক্রমণের ঝুঁকি কমাতে একটি সুরক্ষামূলক ভূমিকা পালন করে।


চিকিৎসা বিজ্ঞানে ভিটামিন ডি এর গুরুত্ব অপরিসীম। ক্যান্সার, উচ্চ রক্তচাপ, অস্টিওপোরোসিস, বেশ কিছু অটোইমিউন রোগ, অন্ত্রের রোগ, সিলিয়াক রোগ, কিডনির রোগ, যকৃতের রোগ এবং প্যানক্রিয়াটাইটিসের মতো বিভিন্ন ক্রনিক রোগের বিরুদ্ধে লড়াই করা জন্য ভিটামিন ডি অত্যন্ত প্রয়োজনীয়। এটি ব্রেস্টফিড করানো শিশু, প্রাপ্তবয়স্ক ও যারা অল্প সময় সূর্যের সংস্পর্শে থাকেন সেই সকল ব্যক্তিদের, কালো ত্বকের ব্যক্তিদের এবং স্থূলকায় ব্যক্তিদের জন্য বিশেষ ভাবে গুরুত্বপূর্ণ।


ভিটামিন ডি সূর্যের আলো, চর্বিযুক্ত মাছ, ডিম, যকৃত, মাখন এবং ভিটামিন ডি আছে এরকম সম্পূরক খাবার থেকে পাওয়া যেতে পারে।


ভিটামিন ডি এর অভাব যে কোনো বয়সের মানুষের জন্য একটি বিশ্বব্যাপী স্বাস্থ্য সমস্যা। অনেক গবেষণা অনুযায়ী, দক্ষিণ এশিয়ার মানুষের মধ্যে ভিটামিন ডি এর অভাব প্রায় ৭০% বা তার বেশি। ল্যাব ভিত্তিক গবেষণায় দেখা যায় যে, ঢাকার জনসংখ্যার ৮৬% এর মধ্যে হাইপোভিটামিনোসিস ডি রয়েছে।


রোদ থেকে যে ভিটামিন-ডি পাওয়া যায়, তা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। ভিটামিন-ডি এর অভাবে শরীরে কী কী ধরনের সমস্যা হতে পারে, তা জানলে অবাক হবেন আপনিও। কীভাবে বুঝবেন আপনার শরীরে ভিটামিন-ডি এর অভাব ঘটেছে-


প্রায়ই অসুস্থ হয়ে পড়া


ভিটামিন-ডি আপনার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। বারবার অসুস্থ হয়ে পড়া শরীরে ভিটামিন-ডি এর ঘাটতির সংকেত হতে পারে।


হাড় এবং পিঠে ব্যথা


ভিটামিন-ডি শরীরে ক্যালসিয়ামের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। যদি নিয়মিত শরীরে হাড় বা পিঠে ব্যথা বোধ করেন, তাহলে বুঝবেন এটা ভিটামিন-ডি এর অভাবের কারণে ঘটতে পারে।


শরীরের ঘা শুকাতে দেরি হলে


গবেষণায় দেখা গেছে ভিটামিন-ডি আপনার শরীরে নতুন চামড়া গজাতে সাহায্য করে। শরীরের যেকোনও অংশে হওয়া ঘা শুকানোর ব্যাপারে বিশেষভাবে সাহায্য করে এই ভিটামিন।


হাড় ক্ষয় হতে শুরু করলে


ক্যালসিয়ামের এভাবে শরীরে হাড় ক্ষয় হতে শুরু করে। ক্যালসিয়াম সংশ্লেষণের ক্ষেত্রে ভিটামিন-ডি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বৃদ্ধ বয়সে যারা হাড়ের সমস্যায় ভোগেন, তাদের ক্যালসিয়ামসহ বেশ কিছু খনিজের অভাব পূরণ করতে বলা হয়, সেই সঙ্গে ভিটামিন-ডি এর দিকেও বিশেষ নজর দিতে বলা হয়।


মাংসপেশিতে ব্যথা


ভিটামিন-ডি এর অভাবে আপনার শরীরের মাংসপেশি গুলোতে ব্যথা যন্ত্রণার সৃষ্টি হয়। ভিটামিন-ডি শরীরের মাংসপেশিকে দৃঢ়তা প্রদান করে, যার ফলে ব্যথা যন্ত্রণার হাত থেকে রেহাই পাওয়া যায়।


ক্লান্তবোধ করা


সুস্থ জীবন শৈলী ও পরিষ্কার ঘুম হওয়ার পরও যদি আপনি ক্লান্ত বোধ করেন, তাহলে বুঝতে হবে আপনার শরীরে ভিটামিন-ডি এর ঘাটতি হচ্ছে। এই বিষয়টি কখনই এড়িয়ে যাবেন না, সেক্ষেত্রে কীভাবে এই ঘাটতি পূরণ করা যায়, সেদিকে নজর দিন।


অবসাদ


ভিটামিন-ডি এর এভাবে আপনার মনে অবসাদের সৃষ্টি হতে পারে। বিশেষ করে বয়স্কদের ক্ষেত্রে এই বিষয়টি লক্ষ্য করা যায়। এক গবেষণায় দেখা গেছে, অবসাদগ্রস্থ ব্যক্তিকে সাপ্লিমেন্ট দেওয়ার পর সে অনেকটাই সুস্থ বোধ করে।


চুল পড়া


অতিরিক্ত চুল ঝরা মানে, অবশ্যই আপনার শরীরে পুষ্টির অভাব আছে। শরীরে ভিটামিন-ডি এর অভাবে আপনার চুল বেশি মাত্রায় ঝরতে পারে।


কীভাবে ভিটামিন-ডি এর ঘাটতি পূরণ করবেন কীভাবে?


নির্ধারিত মাত্রায়, ভিটামিন-ডি এর ওষুধ নিতে পারলে, আপনার শরীরে ভিটামিন-ডি এর ঘাটতি পূরণ হতে পারে। আপনি যদি প্রতিদিন ১০ মিনিট সূর্যের আলোর নিচে বসতে পারেন তাহেলও ভিটামিন-ডি এর ঘাটতি পূরণ হবে।


ভিটামিন-ডি এর ঘাটতি পূরণের জন্য ছোট মাছ, পনির, ডিমের কুসুম, মাশরুম, দুধ, চিজ ইত্যাদি শরীরে ভিটামিন-ডি এর অভাব মেটায়। তবে ভিটামিন-ডি এর প্রধান উৎস সূর্যের আলো। মূলত ৮০ শতাংশ ভিটামিন-ডি সূর্যের আলোর ওপর নির্ভরশীল।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com