শাঁস না পানি বেশি, ডাব দেখে বুঝবেন কীভাবে?
প্রকাশ : ১৯ আগস্ট ২০২২, ০৯:৩৭
শাঁস না পানি বেশি, ডাব দেখে বুঝবেন কীভাবে?
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

ডাবের পানিতে খনিজ লবণ থাাকে যা মানুষের জন্য অতি গুরুত্বপূর্ণ একটি খাদ্যপ্রাণ। ডায়ারিয়া হলে মানবদেহে ইলেকট্রোলাইট কমে যায়, মানুুষ দুর্বল হয়ে পড়ে। তখন ডাবের পানি খাওয়ালে ইলেকট্রোলাইটের ভারসাম্যহয় এবং শরীরের স্বাভাবিক কর্মক্ষমতা প্রত্যাবর্তন করে।


ডাবের পানিতে কিনেটিন থাকে যা স্নায়ুসংক্রান্ত রোগে উপকারী। ডাবের পানি কিছু কিছু ক্ষেত্রে রোগের প্রতিরোধক ও প্রতিষেধক হিসেবে কাজ করে। এটা কিডনির পাথর সৃষ্টি রোধ করে এবং ডায়রিয়া, আলসার, গ্যাসটাটাইটিস বা অ্যাসিডিটি, মূত্রনালীর সংক্রমণ ও ইউরোলিথিয়েসিস প্রতিরোধ করে।


ডাবের পানিতে এন্টিসেপটিক গুণ থাকাতে কাটা-ছেড়া জায়গায় ব্যবহার করলে ভালো ফল পাওয়া যায়। মুখের ক্ষত যেমন—ব্রণ, মেছতা ও ফক্সের ক্ষত ডাবের পানি দিয়ে ধৌত করলে ভালো ফল পাওয়া যায়।


এতে ক্যালসিয়াম, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ভিটামিন সি, রিবোফ্লেভিন ও কার্বোহাইড্রেট আছে। ডাবের পানি কোষ্ঠকাঠিন্য দূর করে।


কিন্তু অনেকেই যে বিপদে পড়েন তা হলো, ডাব চিনতে পারেন না। শখ করে ডাব কিনে দেখেন পানি একদমই কম। কেউ ডাবের পানিখেতে পছন্দ করেন, কারও আবার বেশি পছন্দ শাঁস। সেক্ষেত্রে না চিনলে খুব সমস্যা।


অর্থাৎ, কোনও ডাবে বেশি থাকে শাঁস, কোনওটিতে বেশি থাকে পানি। বাইরে থেকে দেখে বুঝবেন কীভাবে?


অনেকেই ভাবেন, ডাবের আকার অনুযায়ী বুঝি জলের পরিমাণ কম-বেশি হয়? সব সময় এমনটা ঠিক না-ও হতে পারে। তাই মাঝারি ডাব বেছে নেওয়াই ভাল। তা ছাড়া কেনার আগে ভাল করে ঝাঁকিয়ে দেখে নেওয়া উচিত ডাব।


ডাবের রঙ দেখেও অনেক সময় ধারণা করা যায় ডাবে কতটা জল আছে। রং ধূসর হয়ে গেলে কিংবা ফিতের মতো দাগ থাকলে সেই ডাব এড়িয়ে চলাই ভাল। বাদামি বা হলুদ ছোপ থাকলে সেই ডাবেও কম থাকতে পারে জল। অনেকে আবার বলেন গোল ডাবে জল বেশি থাকে। তবে এই দাবি কতটা ঠিক তা নিয়ে সন্দেহের অবকাশ রয়েছে।


ভাদ্রের নিদারুণ গরমে ক্লান্ত শরীরকে চাঙ্গা করতে অত্যন্ত কার্যকর পানীয় এই ডাবের পানি। আজ থেকে দেখে বুঝেই কিনুন ডাব।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com