বাড়ছে করোনা— কেন এবং কী করবেন?
প্রকাশ : ২৩ জুন ২০২২, ১৩:২৩
বাড়ছে করোনা— কেন এবং কী করবেন?
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

যখন সবাই ভাবতে শুরু করেছে করোনাকে বিদায় তখনই আবার শুরু হয়েছে করোনার প্রকোপ। বলা হচ্ছে এটি চতুর্থ ঢেউ, আগের মতো ভয়াবহ না হলেও মানবশরীরে করোনার প্রভাবকে নেহাতই উড়িয়ে দেওয়া যাচ্ছে না। কিন্তু কেন বেড়ে গেল করোনা, কী বা উপায়— আসুন জেনে নেই—


★ মাস্ক না পরা: এ বছরের শুরুর দিকে কোভিডের দাপট কমায় অনেকেই ভেবেছিলেন, করোনা বুঝি বিদায় নিল। সেই ভাবনাকে মাথায় রেখেই মাস্ক পরার অভ্যাসে ত্যাগ করার প্রবণতা তৈরি হয় অনেকের মধ্যেই। রাস্তাঘাটে, গণপরিবহনগুলিতে একটা বড় অংশের মানুষকে মাস্কহীন অবস্থায় দেখা যাচ্ছে এখনও। অসচেতনতাই নতুন করে কোভিড সংক্রমণের একটা বড় কারণ। তাহলে, শুরু করতে আবার মাস্ক পরা।


★ দূরত্ববিধি বজায় না রাখা: কোভিড সংক্রমণ কিছুটা হ্রাস পাওয়ায় শিকেয় উঠেছিল কোভিডবিধি। ফলে উৎসব, অনুষ্ঠানে একসঙ্গে অনেক মানুষ জমায়েত হয়েছিলেন। বাসে, ট্রেনে মানা হয়নি কোনও শারীরিক দূরত্ব। যার ফলস্বরূপ ফের দেশজুড়ে সক্রিয় হয়ে উঠছে করোনা সংক্রমণ।


★ স্বাস্থ্যবিধি মেনে না চলা: কোভিড সংক্রমণ নিম্নগামী হতেই বারে বারে স্যানিটাইজার, হ্যান্ডওয়াশের ব্যবহারও কমেছে। বাইরে থেকে ফিরে হাত-পা ধোয়া, সাবান জলে পোশাক কেচে নেওয়ার মতো সুরক্ষাবিধিও মানা ছেড়ে দিয়েছেন অনেকেই। করোনা সংক্রমণ বাড়ার নেপথ্যে রয়েছে এই কারণটিও।


★ ঠান্ডা লাগা ভেবে কোভিড উপসর্গ এড়িয়ে যাওয়া: সর্দি, কাশি, জ্বর হলেও তা বৃষ্টিতে ভিজে বা এসির হাওয়া থেকে ঠান্ডা লেগে হয়েছে বলেই ধরে নিচ্ছেন অনেকে। চিকিৎসকরা বারবার বলেছেন, কোভিড এখনও নির্মূল হয়নি। ফলে সামান্য সর্দি, জ্বর, কাশি, গলা ব্যথার মতো উপসর্গ এড়িয়ে যাওয়া ঠিক হবে না। কোভিড সংক্রান্ত একটিও উপসর্গ লক্ষ করলে সঙ্গে সঙ্গে পরীক্ষা করিয়ে নেওয়াটা জরুরি। পজিটিভ এলে নিভৃতবাসে থাকুন। নয়তো ফের দাবানলের মতো ছড়িয়ে পড়বে কোভিড।


★ করোনা টিকা না নেওয়া: কোভিড টিকা না নেওয়া মানুষের সংখ্যা কম হলেও একেবারে শূন্য নয়। বিগত করোনা স্ফীতিতে হাসপাতালগামী রোগীর সংখ্যা হ্রাস পাওয়ার কারণই ছিল কোভিড টিকা। বিশেষজ্ঞরা বলছেন, করোনার সঙ্গে লড়াই করার অন্যতম অস্ত্র টিকাকরণ। টিকা নিয়ে আক্রান্ত হলেও মৃত্যুর ঝুঁকি কমাতে সকলের কোভিড টিকা এবং বুস্টার নেওয়া উচিত।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com