কাঁচা মরিচ— তিন মাস রেখে খান
প্রকাশ : ২৯ মে ২০২২, ০৯:৩৮
কাঁচা মরিচ— তিন মাস রেখে খান
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

কাঁচা মরিচ— যাকে ছাড়া ভাবা যায় না একটি দিনও। এতই প্রয়োজন অথচ সংরক্ষণ করার উপায় নেই ভেবে অনেকেই মুশকিলে পড়ে যান। যেন কাঁচা মরিচ ছাড়াই তরকারি রাঁধতে হবে। এসব ভাবনার দিন শেষ। উপায় আছে মরিচ সংরক্ষণের— অবশ্যই কার্যকরী ও সহজ।


আবার, নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম বেড়েই চলেছে। এ কারণে অনেকেই প্রয়োজনীয় জিনিসগুলো কিনে দীর্ঘ সময়ের জন্য সংরক্ষণ করে রাখতে চাইছেন। প্রতিদিন প্রয়োজন বলে সংরক্ষণ করতে চাওয়া খাদ্যদ্রব্যের মধ্যে কাঁচা মরিচ অন্যতম। তবে, সঠিক পদ্ধতিতে সংরক্ষণ না করার কারণে অনেক সময় মরিচ নষ্ট হয়ে যায়। অন্যদিকে, মরিচ কিনে ফ্রিজে রেখে দিলে কেউ কেউ মনে করেন মরিচ ভালো থাকবে। কিন্তু এমনটা হয় না। কয়েকদিন পরেই দেখা যায় নষ্ট হয়ে গেছে। তবে খুব সহজ কিছু উপায়ে মরিচ নষ্ট হয়ে যাওয়া রোধ করা যায়। এমনকি দীর্ঘদিন সংরক্ষণও করা যায়। চলুন তবে জেনে নেয়া যাক সেই উপায়—


মরিচের বোটা ছাড়িয়ে নিন—


মরিচের বোটা থাকলে মরিচ পচে যায় তাড়াতাড়ি। তাই অনেক দিন মরিচ সংরক্ষণ করতে চাইলে অবশ্যই মরিচের বোটা ফেলে দিতে হবে।


মরিচ ধুবেন না মোটেই—


ফ্রিজে রাখার জন্য মরিচগুলোকে একদম শুকনো অবস্থায় রাখতে হবে। কোনো পানি যেন না থাকে মরিচের গায়ে সেদিকে খেয়াল রাখতে হবে।


পঁচা মরিচ সরিয়ে রাখুন—


বাছা মরিচগুলোর সঙ্গে যদি কোনো পঁচা মরিচ থেকে থাকে তাহলে সেটি সরিয়ে নিতে হবে। প্লাস্টিকের একটি বক্সে রাখতে হবে। ঢাকনার আগে একটা কাগজ বা টিস্যু পেপার রাখতে হব। এটা মরিচগুলোকে শুষ্ক রাখবে।


ঢাকনা যুক্ত বক্সে সংরক্ষণ করুন—


মরিচ ফ্রিজে রাখলে মুখ খোলা এমন কোনো বক্সে কোনভাবেই রাখা যাবে না। বক্সের নিচে টিস্যু পেপার বা একদম পাতলা কাপড় এবং বক্সে ঢাকনার নিচেও টিস্যু পেপার বা পাতলা কাপড় রাখতে হবে। এতে করে মরিচে কোনো প্রকারের পানি থেকে থাকলে কাপড়টি বা টিস্যু পেপারগুলো তা শুষে নেবে। একটি বক্সে অনেক বেশি মরিচ রাখা যাবে না। কাপড় বা টিস্যু পেপার ভেজা মনে হলে কয়েকদিন পর পর সেগুলো বদলিয়ে দিতে হবে।


সঙ্গে রসুন রাখুন—


শুকনো টিস্যু পেপার বক্সের নিচে রেখে তার উপরে একটি রসুন রাখতে হবে। তারপর মরিচগুলোকে বক্সে দিতে হবে। এভাবে মরিচ তিন মাস পর্যন্ত সংরক্ষণ করা যায়।


অন্যান্য মশলা থেকে মরিচ আলাদা রাখুন—


রান্নাঘরের অন্যান্য মসলার যেমন- আদা, রসুন, সবজি অথবা যেকোনো কিছুর সঙ্গে মরিচ এক জায়গায় রাখা যাবে না। মরিচ সবসময় আলাদা ভাবে সংরক্ষণ করতে হবে। কারণ অন্যান্য মশলার আর্দ্রতার সংস্পর্শে এলে মরিচ তাড়াতাড়ি নষ্ট হতে শুরু করে।


মরিচ পেস্ট করে রাখতে পারেন—


শিলপাটায় বেটে বা ব্লেন্ডার মেশিন দিয়ে পেস্ট করে কাঁচা মরিচ সংরক্ষণ করতে পারেন। এক্ষেত্রে অল্প একটু লবণ দিয়ে রাখবেন। ডিপ ফ্রিজে রাখলেই ভালো। রান্নায় দেবার কিছুক্ষণ পূর্বে বের করে প্রয়োজন মতো দিন তরকারিতে। এতে ঝালও যথেষ্ট পাওয়া যাবে।


তাহলে— অন্তত তিন মাস রেখেই খেতে পারবেন। পদ্ধতিগুলো অনুসরণ করেই দেখুন।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com