ওজন কমাতে মসলা— চেষ্টা করেই দেখুন
প্রকাশ : ২৩ মে ২০২২, ০৮:২৩
ওজন কমাতে মসলা— চেষ্টা করেই দেখুন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

খেতে মন্দ লাগে না, এদিকে ওজনও বাড়ে। দুঃশ্চিন্তায় ঘুম হারাম। ওজন কমাতে কী করা যায় এই নিয়ে ভাবনা সকলের। সবরকমভাবে চেষ্টা করেন যাতে ওজন নিয়ন্ত্রণে রাখা যায়। তবে অনেকেরই জানা নেই, সহজে ওজন কমানোর রাস্তা কিন্তু লুকিয়ে আছে রান্নাঘরেই, প্রয়োজনীয় মসলার বৈয়ামেই। রান্নায় স্বাদ বাড়াতে যাদের বিশেষ ভূমিকা আছে তারাই হয়ে ওঠে ওজন কমানোর ঘরোয়া টোটকা।


আজ জেনে নিবো কী কী মসলা খাবারের স্বাদ বাড়াতে উপকারি, অথচ ওজন কমাতে দরকারি,


দারুচিনি: বিভিন্ন পদে দারুচিনির ব্যবহার খাবারকে করে সুস্বাদু। প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ এই দারুচিনি। রাতে দারুচিনি পানিতে ভিজিয়ে রাখবেন। সেই ভেজানো পানি রোজ সকালে নিয়ম করে খান। দ্রুত পাবেন ফল। দারুচিনি শরীরের বিপাক হার বাড়ানোর পাশাপাশি ওজন কমাতেও সাহায্য করে। মুখে সুগন্ধও ধরে রাখে দীর্ঘক্ষণ।


ছোট এলাচ: ছোট এলাচে রয়েছে মেলাটোনিন, যা শরীরের বিপাক হার বাড়াতে সাহায্য করে। ফলে শরীর থেকে মেদও ঝরে দ্রুত। রাতে ঘুমতে যাওয়ার আগে উষ্ণ গরম জলে এলাচ মিশিয়ে খান। দ্রুত মেদ ঝরবে এতে।


জিরা: ওজন কমানোর আরও একটি উপকারি মশলা হল জিরা। রান্নার অন্যতম প্রধান এই উপকরণটি ওজন কমাতেও সাহায্য করে। সারা রাত আধ কাপ জলে এক চামচ জিরা ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে খালি পেটে সেই জলটি ছেঁকে নিয়ে খেয়ে নিন। ওজন ঝরবে দ্রুত।


লবঙ্গ: লবঙ্গ দেখতে যেমন দারুণ, খেতেও তেমনি। উপকারেও কিন্তু নেহাত কম নয়। দু'তিনটে লবঙ্গ মুখে নিয়ে চিবিয়ে খান, উপকার পাবেন দারুণ। পেটের গ্যাস বের হয়ে যাবে। হজমে উপকার পাবেন। ওজন কমাতেও সহকারী হবে।


মসলা দিয়েই এবার চেষ্টা করে দেখুন। ওজন কমিয়ে হয়ে উঠুন আকর্ষণীয় ও মোহনীয়।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com