ওজন কমবেই; আদা-জল নয় মৌরি-জল খেয়ে লাগুন
প্রকাশ : ১২ মে ২০২২, ১২:০৬
ওজন কমবেই; আদা-জল নয় মৌরি-জল খেয়ে লাগুন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশেষ কোনো কাজে আমরা সবসময় আদা-জল খেয়ে লেগে যাওয়ার কথা বলি। আদা-জল খেলে ক্ষতি নেই। তবে এবার মৌরি-জল খেয়ে লাগলেই বেশি উপকারের সম্ভাবনা। ওজন কমবেই, পাবেন সুস্বাস্থ্য এবং যৌনশক্তিরও সক্ষমতা। শরীরকে সুস্থ রাখার পাশাপাশি সজীব রাখতে একাধিক পন্থা আমরা প্রায় রোজই অবলম্বন করে থাকি। কিন্তু কখনো মৌরির গুণাগুণ প্রয়োগ করেছি কি?


রেস্তোরাঁয় বিল মেটানোর সঙ্গে সঙ্গেই, হাতের কাছে এসেছে যায় মৌরি। খাবার খাওয়ার পর কেন দেয় মৌরি? বুঝতেই পারছেন গুণটা মৌরির এমনই। গরমে মৌরি ও মিছরির জলের স্বাদের তুলনা হয় না। একইসাথে মৌরি-মিছরি জল বিভিন্নভাবে উপকার দিয়ে থাকে।


বিশেষজ্ঞদের মতে মৌরির একাধিক গুরুত্ব রয়েছে।



মৌরিতে থাকে ফাইবার। যা অনেকক্ষণ ধরে পেট ভর্তি রাখতে সহায়তা করে। এছাড়াও মুখে এটি পুড়ে দিলে আরও খিদে পাওয়া থেকে বিরত করে মানুষকে। এতে ক্যালোরি কম যায় শরীরে। যার ফলে কমে ওজন। এছাড়াও শরীরে ভিটামিনের মাত্রা বাড়িয়ে দেয় মৌরি। এতে কমে ফ্যাট। শরীরে বাড়ায় মিনারেলের পরিমাণ।




মৌরি হজম শক্তি বাড়িয়ে দিতে সাহায্য করে। হজম যদি সহজে হয়ে যায়, তাহলে মেদ ঝরাতেও সমস্যা হয় না। এছাড়াও এতে থাকে অ্যান্টি অক্সিডেন্ট,যা মেদ ঝরাতে সাহায্য করে।




মৌরিতে থাকে ইস্ট্রোজেনের মতো উপাদান। যা এস্টিরোল নামে পরিচিত। এর থেকেই লিবিডো উস্কানি পায়। বলা হয়, মৌরি খেলে যৌনশক্তি বেড়ে যায়। যা খুবই কার্যকরী ফল দেয়। এটি রক্ত পরিষ্কার করে ও পেটের গ্যাস কমায়। গ্যাসের সমস্যা কমিয়ে দেয়, ফলে শরীর থাকে চনমনে।



কীভাবে তৈরি করবেন মৌরির শরবত বা মৌরি-জল


মৌরি জলে ভিজিয়ে রাখুন ২ ঘণ্টা। সঙ্গে রাখুন মিছরি। এরপর ইচ্ছে অনুযায়ী এতে দিন লেবু, বিটনুন। এই মৌরি-জল গরমের দিনে পেট ঠাণ্ডা রাখতেও সাহায্য করে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com