সিরিয়ার মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা
প্রকাশ : ২২ এপ্রিল ২০২৪, ১৭:০২
সিরিয়ার মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে অবস্থিত বড় দুটি মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার ঘটনা ঘটেছে। ঘাঁটি দুটির নাম হচ্ছে- আল ওমর তেলক্ষেত্র ও খারাব আল জির। ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলের বর্বর আগ্রাসন এবং দখলদারদের প্রতি আমেরিকার অন্ধ সমর্থন নিয়ে যখন মধ্যপ্রাচ্য প্রচণ্ড উত্তপ্ত অবস্থায় রয়েছে তখন মার্কিন সামরিক ঘাঁটিতে এই হামলা হলো।


লেবাননের আল-মায়াদিন টেলিভিশন চ্যানেল জানিয়েছে, সোমবার সকালের দিকে পূর্ব সিরিয়ার আল-ওমর তেলক্ষেত্র এবং খারাব আল-জির সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা হয়। আল-ওমর তেলক্ষেত্রের কাছে অবস্থিত মার্কিন ঘাঁটিতে চারটি ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা করা হয় এবং খারাব আল-জির সামরিক ঘাঁটিতে তিনটি ক্ষেপণাস্ত্র এবং একটি ড্রোন দিয়ে হামলা চালানো হয়।


আল-মায়াদিন টেলিভিশন চ্যানেল বলেছে, পূর্ব সিরিয়ায় আমেরিকার সবচেয়ে গুরুত্বপূর্ণ এই দুটি ঘাঁটি আধা ঘন্টার ব্যবধানে হামলার শিকার হয়। তবে তাৎক্ষণিকভাবে কোনো ব্যক্তি বা গোষ্ঠী হামলার দায়িত্ব স্বীকার করেনি এবং কী ধরনের ক্ষয়ক্ষতি হয়েছে তাও পরিষ্কারভাবে জানা যায়নি।


ইরাকের দুটি নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ইরাকের উত্তরাঞ্চলীয় নেইনাভা প্রদেশের জুম্মার শহর থেকে মার্কিন ঘাঁটি লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়েছে।


তাৎক্ষণিকভাবে এসব হামলার দায় কেউ স্বীকার করেনি। তবে ইরাকি নিরাপত্তা বাহিনীর দুটি সূত্রের বরাত দিয়ে গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ইরাকের নিনভেহ প্রদেশের উত্তরাঞ্চলীয় জুম্মার শহর থেকে এই হামলা চালানো হয়েছে।


এর আগে ফেব্রুয়ারির শুরুর দিকে ইরান-সমর্থিত ইরাকি গোষ্ঠী জর্ডানে মার্কিন ঘাঁটিতে হামলা চালায়। এতে তিন মার্কিন সৈন্য নিহত হয়। আহত হন আরও বেশ কয়েকজন।


সূত্র: প্রেসটিভি, রয়টার্স


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com