জনসংখ্যার নিরিখে চীনকে টপকে গেল ভারত!
প্রকাশ : ১৯ এপ্রিল ২০২৩, ১৫:১৬
জনসংখ্যার নিরিখে চীনকে টপকে গেল ভারত!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বের সর্বাধিক জনবহুল দেশের তকমা আর চীনের কাছে রইল না! বহু বিশেষজ্ঞের পূর্বানুমানকে সত্যি করে ভারতই এখন বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ। ১৯ এপ্রিল, বুধবার জাতিসংঘের একটি সমীক্ষায় এমনটাই জানানো হয়েছে। 


ওই সমীক্ষা মোতাবেক, চলতি বছরেই জনসংখ্যায় পড়শি চিনকে ছাপিয়ে গিয়েছে ভারত। এই বছরেই দুই দেশের মধ্যে জনসংখ্যার পার্থক্য হবে ৩০ লক্ষ।


জাতিসংঘের জনসংখ্যা সংক্রান্ত ওই সমীক্ষা বলছে, বর্তমানে ভারতের মোট জনসংখ্যা ১৪২ কোটি ৮৬ লক্ষ। অন্য দিকে চিনের জনসংখ্যা ১৪২ কোটি ৫৭ লক্ষ। সমীক্ষা মোতাবেক বিশ্বের তৃতীয় জনবহুল দেশ আমেরিকা। সেই দেশের জনসংখ্যা ৩৪ কোটি।


দীর্ঘ দিন ধরেই বিশ্বের সর্বাধিক জনবহুল দেশের তকমা পাওয়া চীন ‘এক সন্তান নীতি’র ওপরে জোর দিয়েছিল। তারপরই জনসংখ্যা হ্রাস পেতে থাকে সে দেশে। ছয় দশক পরে প্রথমবারের মতো চীনের জনসংখ্যা বৃদ্ধির হার শুধু থমকেই যায়নি, অস্বাভাবিকভাবে কমতেও থাকে।


পরিসংখ্যানের তথ্য বলছে, ভারতেও জনসংখ্যা বৃদ্ধির হার থমকে গেছে। ২০১১ সালের পর দেশটিতে জনসংখ্যা বৃদ্ধির হার ১.০২ শতাংশে থমকে গেছে, যা আগে ছিল ১.০৭ শতাংশ। তবে চীনের মতো জনসংখ্যার হার খুব বেশি কমেনি ভারতে।


তবে জাতিসংঘ তাদের সমীক্ষায় নির্দিষ্টভাবে জানায়নি যে ঠিক কোন সময়ে ভারতকে আনুষ্ঠানিকভাবে সর্বাধিক জনবহুল দেশ হিসেবে স্বীকৃতি দেওয়া হবে। তার কারণ বর্ণনায় তথ্যের অপ্রতুলতাকেই দায়ী করা হচ্ছে।


প্রতি দশ বছর অন্তর আদমশুমারি হওয়ার কথা থাকলেও ২০১১ সালের পর ভারতে আর জনগণনা হয়নি। ২০২১ সালে তা হওয়ার কথা থাকলেও করোনার কারণে তা পিছিয়ে দেওয়া হয়। তবে সমীক্ষা থেকে এটা স্পষ্ট যে বিশ্বের মোট জনসংখ্যার এক-তৃতীয়াংশই বাস করেন এশিয়ার দুই শক্তিধর দেশ ভারত ও চীনে।


সূত্র : আনন্দবাজার পত্রিকা অনলাইন 


বিবার্তা/মোবারক 

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com