ভারতে তৈরী সিরাপ খেয়ে উজবেকিস্তানে শিশুদের মৃত্যু: ডব্লিউএইচও
প্রকাশ : ১২ জানুয়ারি ২০২৩, ১৩:৪০
ভারতে তৈরী সিরাপ খেয়ে উজবেকিস্তানে শিশুদের মৃত্যু: ডব্লিউএইচও
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

গত ডিসেম্বরে ভারতে তৈরী কাশির ওষুধ খেয়ে উজবেকিস্তানে একের পর এক শিশু মৃত্যুর ঘটনা ঘটেছিলো। এই ঘটনায় তদন্তের আশ্বাস দিয়েছিল বিশ্বস্বাস্থ্য সংস্থা। এবার সংস্থাটি ভারতে তৈরী ২টি কাশির ওষুধ নিয়ে সতর্কতা জারি করেছে। তারা বলেছে, ওই দুই ওষুধ খেয়েই উজবেকিস্তানে শিশু মৃত্যুর ঘটনা ঘটেছে।


বিশ্বস্বাস্থ্য সংস্থার সতর্ক করে বলেছে, নয়ডা ভিত্তিক সংস্থা মেরিয়ন বায়োটেকের তৈরি দুটি কাশির সিরাপ শিশুদের জন্য ব্যবহার করা উচিত হবে না। উজবেকিস্তানে ১৯ শিশুর মৃত্যুর পরে তারা এমনটাই মনে করছে। এই তথ্য প্রকাশ করা হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওয়েবসাইটে ।


মেরিয়ন বায়োটেকের তৈরি দুটি কাশির সিরাপ হল অ্যাম্ব্রনল সিরাপ এবং ডক ওয়ান ম্যাক্স সিরাপ। বিশ্বস্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ল্যাবরেটরি পরীক্ষা দেখা গেছে দুটি ওষুধেই খুব বেশি পরিমাণে ডাইইথিলিন গ্লাইকল এবং ইথিলিন রয়েছে।


বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্কতা জারি করে বলেছে, মেরিয়ন বায়োটেকের তৈরি ওষুধ সাবস্ট্যান্ডার্ড মেডিক্যাল প্রোডাক্টস। যার অর্থ হলো এই ওষুধ গুণমান পূরণ করতে ব্যর্থ। সেগুলো নিরাপদ নয়। এই দুই ওষুধের ব্যবহারে শিশুরা গুরুতর অসুস্থ হয়ে পড়তে পারে কিংবা মৃত্যুও হতে পারে।


২০২২ সালের ডিসেম্বরের শেষের দিকে উজবেকিস্তানের স্বাস্থ্যমন্ত্রণালয়ের তরফে দাবি করা হয়, ভারতে তৈরি কাশির ওষুধ খাওয়ার পরে সেখানকার অন্তত ১৮ শিশুর মৃত্যু হয়েছে। ২০২ -এর ২২ ডিসেম্বর উজবেকিস্তান সরকারের তরফে বিশ্বস্বাস্থ্য সংস্থাকে এ ব্যাপারে জানানো হয়।


বিশ্ব স্বাস্থ্য সংস্থা নয়ডার মেরিয়ন বায়োটেক নিয়ে অভিযোগ জানানোর পর উত্তরপ্রদেশ সরকারে সংস্থার ওষুধ তৈরির লাইসেন্স বাজেয়াপ্ত করে কাজ বন্ধ করে দিয়েছে।


এর আগে অবশ্য ভারতে তৈরি কাশির সিরাপ খেয়ে গাম্বিয়ার বহু শিশুর মৃত্যুর অভিযোগ উঠেছিল। তবে সেই সময় ওষুধ প্রস্তুতকারক সংস্থার তরফে এমন অভিযোগ অস্বীকার করা হয়।


বিবার্তা/বর্ষা/কেআর


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com