বিক্ষোভে নিহতের সংখ্যা প্রকাশ করল ইরান
প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০২২, ০৯:০৪
বিক্ষোভে নিহতের সংখ্যা প্রকাশ করল ইরান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পুলিশি হেফাজতে মাহসা আমিনির মৃত্যুর ঘটনায় বিক্ষোভ ও সহিংসতায় নিহতের সংখ্যা নিয়ে মুখ খুলেছে ইরান। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের রাষ্ট্রীয় নিরাপত্তা পরিষদ জানিয়েছে, ইরানে সেপ্টেম্বর থেকে শুরু হওয়া আন্দোলনে ২০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে।


৪ ডিসেম্বর, রবিবার আল-জাজিরার বরাতে এই তথ্য জানা যায়।


শনিবার প্রকাশিত এক বিবৃতিতে রাষ্ট্রীয় নিরাপত্তা পরিষদ তার প্রথম মৃতের সংখ্যা প্রদান করতে গিয়ে জানায়, নিহতদের মধ্যে বিপ্লববিরোধী বিদেশী মদদপুষ্ট বিচ্ছিন্নতাবাদীদের হাতে নিহত ইরানের সামরিক ও আধা-সামরিক বাহিনীর সদস্যরাও আছেন। সংঘাতে বেশ কিছু বিচ্ছিন্নতাবাদী ছাড়াও সাধারণ মানুষ নিহত হয়েছেন। তারা বিভিন্ন সময় দাঙ্গা ও সংঘর্ষের মাঝে পড়ে মারা যান। তবে তাদের বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি রাষ্ট্রীয় নিরাপত্তা পরিষদ।


এদিকে, গত ২৯ নভেম্বর ইরানের ইসলামি বিপ্লবী গার্ডস-বিমান শাখার প্রধান ব্রিগেডিয়ার জেনারেল আমিরালি হাজিজাদেহ বলেছেন, সেপ্টেম্বরে পুলিশি হেফাজতে মাহসা আমিনির মৃত্যুর ঘটনায় বিক্ষোভ ও সহিংসতায় ৩০০ জনেরও বেশি নিহত হয়েছে।


জেনারেল আমিরালি হাজিজাদেহ বলেন, এই নারীর মৃত্যুতে দেশের সবাই ক্ষতিগ্রস্ত হয়েছে। আমার কাছে সর্বশেষ পরিসংখ্যান নেই, তবে আমি মনে করি এই ঘটনার পর থেকে আমরা সম্ভবত এই দেশে শিশুসহ ৩০০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। বিক্ষোভকারীদের সাথে সংঘর্ষে নিহত বা খুন হওয়া কয়েক ডজন পুলিশ, সেনা এবং মিলিশিয়ার সংখ্যাও এতে অন্তর্ভুক্ত বলে জানান তিনি।


তবে একই সময়ে অসলোভিত্তিক ‘ইরান হিউম্যান রাইটস’ দ্বারা প্রকাশিত তথ্যে কমপক্ষে ৪১৬ জনের মৃত্যুর দাবি করা হয়েছে। সংগঠনটি বলেছে যে তাদের সংখ্যার মধ্যে আমিনি বিক্ষোভ সম্পর্কিত সহিংসতায় এবং দক্ষিণ-পূর্ব প্রদেশ সিস্তান-বেলুচিস্তানে অস্থিরতায় নিহতরাও অন্তর্ভুক্ত রয়েছে।


বিবার্তা/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com