তেল উৎপাদনে অবশেষে ভেনেজুয়েলা ও আমেরিকা চুক্তি
প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০২২, ১১:৪৭
তেল উৎপাদনে অবশেষে ভেনেজুয়েলা ও আমেরিকা চুক্তি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভেনেজুয়েলায় তেল কার্যক্রম পুনরায় শুরু করার জন্য অবশেষে দেশটির রাষ্ট্রীয় তেল ও প্রাকৃতিক গ্যাস কোম্পানি ‘পিডিভিএসএ’ এবং আমেরিকান তেল কোম্পানি ‘শেভরন’ এর মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে।


৩ ডিসেম্বর, শনিবার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন ‘ভিটিভি’ এর বরাতে এই তথ্য জানা যায়। গতকাল শুক্রবার ভেনেজুয়েলার রাজধানী কারাকাসে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়।


ভেনেজুয়েলার তেলমন্ত্রী তারেক এল আইসামি পিডিভিএসএ এবং শেভরনের প্রতিনিধিদের সাথে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে যোগ দেন। এসময় তিনি বলেন, এই চুক্তির লক্ষ্য জ্বালাতি খাতে উৎপাদনশীল এবং উন্নয়নমূলক কার্যক্রম চালিয়ে যাওয়া— যা আমাদের সংবিধানে ও আইন অনুমোদন দেয়।


প্রসঙ্গত, সম্প্রতি ভেনেজুয়েলা সরকার এবং বিরোধী দল মানবিক ত্রাণ বিষয়ে একটি চুক্তিতে পৌঁছে এবং দেশের দীর্ঘস্থায়ী সমস্যার সমাধানের জন্য আলোচনা চালিয়ে যাবে বলে ঘোষণা দেয়। এই ঘোষণার পর গত সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্র শেভরনকে ভেনেজুয়েলা থেকে সীমিত আকারে তেল উৎপাদন পুনরায় শুরু করার অনুমোদন দেয়। ফলত শুক্রবার তা চুক্তি স্বাক্ষর পর্যন্ত পৌঁছায়।


মার্কিন কর্মকর্তারা মে মাসে সিএনএনকে বলেছিলেন যে তারা ভেনেজুয়েলাকে আরও বেশি তেল উৎপাদন শুরু করতে এবং আন্তর্জাতিক বাজারে বিক্রি করার অনুমতি দেওয়ার উপায় খুঁজছেন, যাতে রাশিয়ার উপর বিশ্বের জ্বালানি নির্ভরতা হ্রাস পায়। সূত্র:সিএনএন


বিবার্তা/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com