আজ থেকে কলকাতায় ‘বাংলাদেশ বইমেলা’ শুরু
প্রকাশ : ০২ ডিসেম্বর ২০২২, ১০:০১
আজ থেকে কলকাতায় ‘বাংলাদেশ বইমেলা’ শুরু
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

শুক্রবার (২ ডিসেম্বর) থেকে শুরু হয়েছে কলকাতা কলেজ স্কোয়ারে বাংলাদেশ সরকারের বইমেলা ২০২২। এই বইমেলা দশম বর্ষে পদার্পণ করলো। বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরো, কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশন ও বাংলাদেশে সৃজনশীল প্রকাশক সমিতি ঢাকার উদ্যোগে বইমেলাটি চলবে আগামী ১১ ডিসেম্বর পর্যন্ত।


উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশের শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পশ্চিমবঙ্গ সরকারের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।


সেখানে পড়ালেখা করতে যাওয়া বাংলাদেশের শিক্ষার্থীদের জাতীয় সংগীত পরিবেশন ও পশ্চিমবঙ্গের লোকনৃত্য রণপা এর মধ্যে দিয়ে বইমেলার উদ্বোধন করা হবে।


এই বইমেলা প্রতিদিন দুপুর ১টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে। বাংলাদেশের বিভিন্ন প্রকাশনা সংস্থা এই বইমেলায় অংশগ্রহণ করবে। তাদের মধ্যে অন্বেষা প্রকাশন ,আহমেদ পাবলিশিং হাউস, মাওলা ব্রাদার, অনিন্দ্য প্রকাশ, কথা প্রকাশ, জাতীয় সাহিত্যে, বাতিঘর প্রমুখ অন্যতম।


মেলা মঞ্চে প্রতিদিন স্বরচিত কবিতা পাঠ ও নতুন বইয়ের মোড়ক উন্মোচন হবে। থাকবে বিষয়ভিত্তিক সেমিনার, যেখানে অংশগ্রহণ করবেন দুই বাংলার বিশিষ্ট কবি ও লেখকরা।


এই মেলায় নরওয়ের অসলো বিশ্ববিদ্যালয়ের ড. আরিল এঙ্গেলসেন রুড বিভিন্ন বিষয়ে বক্তব্য রাখবেন।


পশ্চিমবঙ্গের শিল্পীদের নিয়ে বিভিন্ন সংস্কৃতি অনুষ্ঠানও থাকবে এই মেলায়। উজান, মনোভাষা, সহজ মানুষের মতো বাংলা ব্যান্ড বাংলাদেশের বইমেলায় পারফরর্ম করবে।


উদ্বোধনী অনুষ্ঠানে সংগীত পরিবেশন করবেন বাংলাদেশের স্বনামধন্য শিল্পী মেহের আফরোজ শাওন। ১০ দিনব্যাপী এই মেলায় আরও সংগীত পরিবেশন করবেন বিশিষ্ট সংগীত শিল্পী শ্যামা রহমান।


এই মেলায় সংস্কৃতি সহযোগিতা করবে কলকাতার ভাষা ও চেতনা সমিতি। কলকাতায় কলেজ স্কোয়ারে বাংলাদেশ বইমেলা উৎসর্গ করা হবে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের স্মৃতির উদ্দেশ্যে। প্রথমবারের মতো এবার মেলা প্রাঙ্গণে স্থাপন করা হবে বঙ্গবন্ধু কর্নার।


বৃহস্পতিবার (১ ডিসেম্বর) সংবাদ সম্মেলন করে এইসব জানান কলকাতায় নিয়োজিত বাংলাদেশের উপ-কমিশনার আন্দালিব ইলিয়াস। এতে উপস্থিত ছিলেন মিশনের প্রথম সচিব (প্রেস) রঞ্জন সেন, আন্তর্জাতিক বইমেলা স্ট্যান্ডিং কমিটির আহ্বায়ক ও কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সহ-সভাপতি মাজহারুল ইসলাম।


১১ ডিসেম্বর বইমেলার সমাপনী দিন। শেষ দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নাট্য ব্যক্তিত্ব ও বাংলাদেশের সাবেক সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর, এমপি। সম্মানীয় অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কবি কামাল চৌধুরী।


বাংলাদেশের এই বইমেলা কলকাতায় যাত্রা শুরু করেছিল ২০১১ সালে কলকাতার গগনেন্দ্র সভাগৃহে। পরপর তিন বছর গগনেন্দ্র সভাগৃহে হয় এই মেলা। ২০১৪ সালে এই মেলা রবীন্দ্র সদনের খোলা জায়গায় স্থানান্তরিত করা হয়। মেলাটি শহরের বিভিন্ন জায়গা ঘুরে এখন কলকাতার কলেজ স্কয়ারে পাকাপাকি ভাবে জায়গা করে নিয়েছে।


কয়েক বছর ধরে ধারাবাহিকভাবে এই বইমেলা আয়োজনের ফলে কলকাতায় বাংলাদেশের বইয়ের চাহিদা বৃদ্ধি পাচ্ছে দিনকে দিন। বইপ্রেমীদের কাছে এক খুশির হাওয়া প্রসারিত হচ্ছে কারণ এই মেলা থেকে বাংলাদেশের অনেক অজানা তথ্য বইয়ের মাধ্যমে জানা যাবে। স্বাভাবিকভাবেই এই বইমেলার গুরুত্ব অপরিসীম।


বিবার্তা/এমএইচ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com