ইরানজুড়ে বিক্ষোভে ৪৪৮ জন নিহত: হিউম্যান রাইটস গ্রুপ
প্রকাশ : ৩০ নভেম্বর ২০২২, ০৮:৫২
ইরানজুড়ে বিক্ষোভে ৪৪৮ জন নিহত: হিউম্যান রাইটস গ্রুপ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নরওয়ের অসলো-ভিত্তিক ইরান হিউম্যান রাইটস (আইএইচআর) জানিয়েছে, পুলিশি হেফাজতে কুর্দিশ বংশোদ্ভুত ইরানি নারী মাহসা আমিনির মৃত্যুর ঘটনায় সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে শুরু হওয়া বিক্ষোভের বিরুদ্ধে ক্র্যাকডাউনে ও দেশটির নিরাপত্তা বাহিনীর সাথে সংঘর্ষে কমপক্ষে ৪৪৮ ইরানি নিহত হয়েছেন। আর এই সংখ্যাটা জাতিগত সংখ্যালঘু অঞ্চলে অর্ধেকেরও বেশি।


৩০ সেপ্টেম্বর, বুধবার বার্তাসংস্থা ‘আল-আরাবিয়া নিউজ এর বরাতে এই তথ্য জানা গেছে।


আইএইচআর গ্রুপ জানিয়েছে, নিহত ৪৪৮ জনের মধ্যে ৬০ জনের বয়স ১৮ বছরের কম ছিল। তাদের যার মধ্যে নয় শিশু এবং ২৯ জন নারী রয়েছেন। গত সপ্তাহেও নিরাপত্তা বাহিনীর হাতে ১৬ জন নিহত হয়েছে, যাদের ১২ জনই কুর্দি জনবহুল এলাকায় নিহত হয়েছে যেখানে বিক্ষোভ বিশেষভাবে তীব্র ছিল। এ পরিসংখ্যানে সংঘর্ষে নিহত নিরাপত্তা বাহিনীর সদস্যরা অন্তর্ভুক্ত নয় বলে গ্রুপটি জানিয়েছে।


এদিকে, মঙ্গলবার ইরানের ইসলামি বিপ্লবী গার্ডস এরোস্পেস বিভাগের প্রধান ব্রিগেডিয়ার জেনারেল আমিরালি হাজিজাদেহ বলেছেন, সেপ্টেম্বরে পুলিশি হেফাজতে মাহশা আমিনির মৃত্যুর ঘটনায় বিক্ষোভ ও সহিংসতায় ৩০০ জনেরও বেশি নিহত হয়েছে।


জেনারেল আমিরালি হাজিজাদেহ বলেন, এই নারীর মৃত্যুতে দেশের সবাই ক্ষতিগ্রস্ত হয়েছে। আমার কাছে সর্বশেষ পরিসংখ্যান নেই, তবে আমি মনে করি এই ঘটনার পর থেকে আমরা সম্ভবত এই দেশে শিশুসহ ৩০০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। বিক্ষোভকারীদের সাথে সংঘর্ষে নিহত বা খুন হওয়া কয়েক ডজন পুলিশ, সেনা এবং মিলিশিয়াও এতে অন্তর্ভুক্ত রয়েছেন বলে জানান তিনি।


বিবার্তা/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com