অ্যাপ স্টোর থেকে টুইটারকে সরিয়ে দিতে চায় অ্যাপল
প্রকাশ : ২৯ নভেম্বর ২০২২, ২০:২৩
অ্যাপ স্টোর থেকে টুইটারকে সরিয়ে দিতে চায় অ্যাপল
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

অ্যাপল তার অ্যাপ স্টোর থেকে টুইটারকে ব্লক করার হুমকি দিয়েছে বলে অভিযোগ করেছেন ইলন মাস্ক। তবে তার দাবি, সামাজিক যোগাযোগমাধ্যমটিকে কেন ব্লক করা হবে তা বলছে না আইফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠানটি।


সোমবার (২৮ নভেম্বর) একাধিক টুইটে অ্যাপলের বিরুদ্ধে এই অভিযোগ করেছেন টুইটারের নতুন মালিক ও সিইও।


কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা খবরে বলা হয়েছে, অ্যাপল টুইটারে বিজ্ঞাপন দেওয়া প্রায় বন্ধ করে দিয়েছে বলে অভিযোগ করেছেন ইলন মাস্ক। তিনি দাবি করেছেন, টুইটারের বিষয়বস্তু বা কন্টেন্ট নিয়ন্ত্রণের বিষয়েও চাপ দিচ্ছে অ্যাপল।


এক টুইটে মাস্ক লিখেছেন, টুইটারে বিজ্ঞাপন দেওয়া একপ্রকার বন্ধই করে দিয়েছে অ্যাপল। তারা কি যুক্তরাষ্ট্রের বাকস্বাধীনতা ঘৃণা করে? পরে অ্যাপলের সিইও টিম কুককে ট্যাগ করে দেওয়া আরেকটি টুইটে তিনি অ্যাপলের মধ্যে কী চলছে তা জানতে চান। তবে ইলনের প্রশ্নের তাৎক্ষণিকভাবে কোনো জবাব দেয়নি অ্যাপল।


বিজ্ঞাপন পরিমাপ সংস্থা পাথমেটিকসের এর তথ্য অনুযায়ী, অ্যাপল চলতি মাসের ১০ নভেম্বর থেকে ১৬ নভেম্বর পর্যন্ত টুইটারে বিজ্ঞাপনের জন্য আনুমানিক ১ লাখ ৩১ হাজার ৬০০ মার্কিন ডলার খরচ করেছে। তবে ইলন মাস্ক টুইটার কেনার আগে ১৬ অক্টোবর থেকে ২২ অক্টোবরের মধ্যে বিজ্ঞাপন বাবদ অ্যাপল খরচ করেছিল ২ লাখ ২০ হাজার ৮০০ মার্কিন ডলার। অর্থাৎ টুইটার ইলনের হাতে যাওয়ার পর বিজ্ঞাপন ব্যয় অনেকটাই কমিয়ে দিয়েছে আইফোন প্রস্তুতকারী কোম্পানিটি।


জানা যায়, এ বছরের প্রথম তিন মাসে টুইটারে শীর্ষ বিজ্ঞাপনদাতা ছিল অ্যাপল। সেসময় টুইটারে বিজ্ঞাপন দেওয়ার জন্য কোম্পানিটি ৪ কোটি ৮০ লাখ ডলার ব্যয় করে, যা ওই তিন মাসে টুইটারের মোট আয়ের চার শতাংশেরও বেশি।


এর আগেও গ্যাব ও পার্লারের মতো অ্যাপগুলোকে অ্যাপ স্টোর থেকে সরিয়ে দিয়েছিল অ্যাপল। তাই অনেকে বলছেন, অ্যাপ স্টোর থেকে টুইটারকে সরিয়ে দেওয়াটা অ্যাপলের জন্য কোনো অস্বাভাবিক ঘটনা হবে না।


জানা যায়, যুক্তরাষ্ট্রে রক্ষণশীল সমর্থকদের মধ্যে বেশ জনপ্রিয় একটি অ্যাপ পার্লার। ২০২১ সালের জানুয়ারিতে ক্যাপিটল হিল দাঙ্গার পর অ্যাপটিকে অ্যাপ স্টোর থেকে সরিয়ে দিয়েছিল অ্যাপল। পরে ওই বছরের মে মাসে অ্যাপ স্টোরে পার্লারকে ফিরিয়ে আনে অ্যাপল। তবে এর আগে অ্যাপলের চাহিদা অনুযায়ী বেশ কিছু সংশোধন আনতে হয়েছিল অ্যাপটিকে।


২৭ অক্টোবর চার হাজার ৪০০ কোটি মার্কিন ডলারে টুইটার কিনে নেন বিশ্বের শীর্ষ ধনী ও ইলেক্ট্রিক গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক। এর পর থেকেই ব্যাপক অস্থিরতা শুরু হয়েছে টুইটারে।


বিবার্তা/এমএইচ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com