সিরিয়া নিয়ে যুক্তরাষ্ট্র-তুরস্ক বাকযুদ্ধ তুঙ্গে, অনড় এরদোয়ান
প্রকাশ : ২৯ নভেম্বর ২০২২, ১৩:২২
সিরিয়া নিয়ে যুক্তরাষ্ট্র-তুরস্ক বাকযুদ্ধ তুঙ্গে, অনড় এরদোয়ান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সিরিয়ায় এরদোয়ান প্রশাসনের স্থল অভিযানের সমালোচনা করেছে যুক্তরাষ্ট্র। ইস্তাম্বুলে সন্ত্রাসী হামলার পরে তুর্কিয়ের আত্মরক্ষার অধিকারকে সমর্থন জানালেও সিরিয়ায় তুরস্কের উপস্তিতি দেখতে আগ্রহী নয় মার্কিন প্রশাসন। তবে বরাবরের মতোই নিজের অবস্থানে অটল তুর্কিয়ে প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান। এ নিয়ে চলছে উভয় পক্ষেই চলছে বাকযুদ্ধ।


২৯ নভেম্বর, মঙ্গলবার তুর্কিয়ে বার্তাসংস্থা টিআরটি ওয়ার্ড এর বরাতে এমনটি জানা যায়।


সিরিয়া ফের তুর্কি সেনাবাহিনীর অভিযানের ঘোষণার পর মার্কিন ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জন কিরবি সোমবার এক ব্রিফিংয়ে বলেছেন, তুরস্ক সন্ত্রাসী হামলার শিকার হয়েছে। এ থেকে আত্মরক্ষার অধিকার তাদের আছে। কিন্তু আমরা এমন কর্মকাণ্ড দেখতে চাই না যেখানে আরও বেশি হতাহতের সম্ভাবনা রয়েছে, বিশেষ করে সিরিয়ার অভ্যন্তরে। সেখানে আরও বেশি নিরপরাধ মানুষের জীবনহানির আশংকা রয়েছে।


সিরিয়ায় তুর্কি বাহিনী


জন কিরবি বলেন, আমাদের প্রচেষ্টায় বিঘ্ন ঘটতে পারে, আমাদের দূরে সরিয়ে দিতে পারে— এমন কিছুই তুরস্ক থেকে প্রত্যাশিত নয়। কারণ আইএসআইএসকে মোকাবেলা করার জন্য সিরিয়ায় আমাদের সৈন্য রয়েছে। আমরা সিরিয়ার অভ্যন্তরে তুর্কিয়ে বা অন্য কারও কর্মকাণ্ড দেখতে চাই না যা আমেরিকানদের জীবনকে ঝুঁকিতে ফেলতে পারে। কারণ সেখানে আমেরিকানরা এসডিএফকে সাহায্য করছে। ওয়াইপিজির প্রতি মার্কিন সমর্থন আঙ্কারা এবং ওয়াশিংটনের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ককে দীর্ঘস্থায়ী করেছে।



এদিকে, এরদোয়ান বলেছেন, তুর্কিয়ে সীমান্তের পাশে সিরিয়ার ৩০ কিলোমিটার অভ্যন্তরে নিরাপত্তা বলয় স্থাপন হবেই। সীমান্ত সুরক্ষিত করার জন্য কারো কাছ থেকে অনুমতি নিতে হবে না। যারা অধিকার এবং স্বাধীনতার বিষয়ে আমাদের বক্তৃতা দিচ্ছেন, তাদের নিজেদের দেশে সন্ত্রাসের সমর্থকদের দিকে নজর দেওয়া উচিত।



প্রসঙ্গত, কিরবি সিরিয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রের প্রধান অংশীদার সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ) এর কথা উল্লেখ করছিলেন, যার নেতৃত্বে ওয়াইপিজি। ওয়াইপিজি (YPG) হল পিকেকে (PKK) এর সিরিয়ার সহযোগী, যেটি মার্কিন যুক্তরাষ্ট্র এবং তুর্কিয়ের একটি মনোনীত সন্ত্রাসী সংগঠন। সম্প্রতি ইস্তাম্বুলে বোমা হামলার জন্য ওয়াইপিজিকে দায়ী করে আসছে আঙ্কারা।


বিবার্তা/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com