বিশ্বে একদিনে করোনায় মৃত্যু হাজারের নিচে, কমেছে শনাক্তও
প্রকাশ : ০২ অক্টোবর ২০২২, ০৯:১৫
বিশ্বে একদিনে করোনায় মৃত্যু হাজারের নিচে, কমেছে শনাক্তও
ফাইল ছবি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বজুড়ে চলমান করোনা মহামারিতে প্রতিদিনই ওঠা-নামা করছে করোনায় মৃত্যু ও আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় বিশ্বেজুড়ে করোনায় দৈনিক মৃত্যুর সংখ্যা কমেছে। একইসঙ্গে আগের দিনের তুলনায় কমেছে নতুন শনাক্ত রোগীর সংখ্যাও।


গত ২৪ ঘণ্টায় করোনায় ৫৯৩ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন দুই লাখ ৮৭ হাজার ৪২৬ জন। এ নিয়ে বিশ্বজুড়ে মহামারির শুরু থেকে এ পর্যন্ত মৃত্যু বেড়ে ৬৫ লাখ ৪৯ হাজার ৮৪৭ জন এবং শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৬২ কোটি ৩১ লাখ ৯৬ হাজার ৬০১ জনে।


এ সময়ের মধ্যে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ফান্সে আর দৈনিক প্রাণহানিতে শীর্ষে রয়েছে জাপান। প্রাণহানির এ তালিকায় এর পরেই রয়েছে রাশিয়া, যুক্তরাষ্ট্র, তাইওয়ান, পোলান্ড, চিলি, দক্ষিণ কোরিয়ার মতো দেশগুলো।


রবিবার (২ অক্টোবর) সকালে করোনাভাইরাসে সংক্রমিত, মৃত্যু ও সুস্থতার নিয়মিত আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।


ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ৪৬ হাজার ৫৯৬ জন। তবে এসময়ে দেশটিতে মৃত্যুর তথ্য হালনাগাদ করা হয়নি। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ৩ কোটি ৫৪ লাখ ৩৭ হাজার ৮০১ জন এবং মারা গেছেন ১ লাখ ৫৫ হাজার ১১২ জন।


তাইওয়ানে একদিনে ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন ৪৩ হাজার ৮৫ জন এবং মারা গেছেন ৪৮ জন। পূর্ব এশিয়ার এ দেশটিতে এখন পর্যন্ত মোট সংক্রমণ ৬৫ লাখ ৪ হাজার ৪২২ জন এবং মারা গেছেন ১১ হাজার ১০১ জন।


যুক্তরাষ্ট্রে ভাইরাসটিতে একদিনে মারা গেছেন ৬৩ জন এবং সংক্রমিত হয়েছেন ১০ হাজার ৮৪ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ৯ কোটি ৮২ লাখ ৪৮ হাজার ৬২৩ জন এবং মারা গেছেন ১০ লাখ ৮৪ হাজার ৮৯১ জন।


২৪ ঘণ্টায় জাপানে সংক্রমিত হয়েছেন ৩৫ হাজার ৪১৮ জন এবং মারা গেছেন ১০৫ জন। পূর্ব এশিয়ার দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ১৩ লাখ ১ হাজার ২৮০ জন এবং মারা গেছেন ৪৪ হাজার ৮৯৪ জন মারা গেছেন।


রাশিয়ায় একদিনে সংক্রমিত ৩৩ হাজার ১৮৬ জন এবং মারা গেছেন ১০৩ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ১০ লাখ ১৮ হাজার ৯৪২ জন এবং মারা গেছেন ৩ লাখ ৮৭ হাজার ৩৭২ জন।


একদিনে ফিলিপাইনে সংক্রমিত হয়েছেন ৩ হাজার ৮২২ এবং মারা গেছেন ৩৪ জন। এসময়ে দক্ষিণ কোরিয়ায় সংক্রমিত ২৬ হাজার ৯১৩ জন এবং মারা গেছেন ৩৯ জন।


গত ২৪ ঘণ্টায় ইতালিতে সংক্রমিত হয়েছেন ৩৩ হাজার ৬৮ জন এবং মারা গেছেন ৩৮ জন। করোনা মহামারির শুরু থেকে ইউরোপের এই দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ২৫ লাখ ৩৪৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৭৭ হাজার ১৩০ জন মারা গেছেন।


বিশ্বের অন্য দেশগুলোর গত ২৪ ঘণ্টায় অস্ট্রিয়ায় ১১ জনের মৃত্যু ও ১২ হাজার ২৭৪ জন সংক্রমিত, চিলিতে ২৪ জনের মৃত্যু ও ৩ হাজার ৬১৬ জন সংক্রমিত, অস্ট্রেলিয়ায় ১৪ জনের মৃত্যু এবং ৭৯ জন সংক্রমিত; পোলান্ডে ২৯ জনের মৃত্যু এবং ৩ হাজার ৫৬৮ জন সংক্রমিত হয়েছেন।


উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।


বিবার্তা/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com