চীন
ঘুষ নেওয়ার দায়ে সাবেক বিচারমন্ত্রীর যাবজ্জীবন
প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০২২, ২২:৪৩
ঘুষ নেওয়ার দায়ে সাবেক বিচারমন্ত্রীর যাবজ্জীবন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

চীনের প্রাক্তন বিচারমন্ত্রী ফু জেংহুয়াকে ঘুষ নেওয়ার দায়ে যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করেছে দেশটির একটি আদালত।


বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) বিবিসি জানিয়েছে, চাঙচুনের একটি আদালত তাকে স্থগিত মৃত্যুদণ্ড প্রদান করে—যা দুই বছর পর যাবজ্জীবন কারাদণ্ডে পরিণত হবে। ২০১৮ সালে চীনের বিচারমন্ত্রী হয়েছিলেন ফু জেংহুয়া।


ডয়চে ভেলে (ডিডব্লিউ) জানিয়েছে, ৭৭ বছর বয়সী ফু বেশ কয়েকটি হাই-প্রোফাইলের দুর্নীতির তদন্তে নেতৃত্ব দিয়েছিলেন। তিনি ১১৭ মিলিয়ন ইউয়ানের বেশি ঘুষ নেওয়ার কথা স্বীকার করেছেন।


রাষ্ট্রীয় টেলিভিশনের মতে, সাবেক মন্ত্রী তার ভাই এবং অন্যান্য সহযোগীদের দ্বারা সংঘটিত অপরাধ আড়াল করার চেষ্টা করছিলেন। তিনি ২০০৫ থেকে ২০১১ সাল পর্যন্ত রাজধানী বেইজিংয়ের পুলিশ প্রধানসহ বিভিন্ন সরকারি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করার সময় ক্ষমতার অপব্যবহারের জন্য দোষী সাব্যস্ত হয়েছেন।


এদিকে, বুধবার সাংহাই, চংকিং ও শানসি প্রদেশের তিনজন সাবেক পুলিশ প্রধানকেও দুর্নীতির দায়ে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান করা হয়েছে। যাদের একজনকেও যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়৷


প্রসঙ্গত, চীনের ক্ষমতাসীন দল প্রতি পাঁচ বছরে একবার এই শুদ্ধি অভিযান পরিচালনা করে। জানা গেছে, আবারও দেশটির প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করতে যাচ্ছেন শি জিনপিং এবং চলমান শুদ্ধি অভিযানের মাধ্যমে ক্ষমতায় তার দখল আরো সুসংহত হবে বলে আশা করা হচ্ছে।


উল্লেখ্য, আগামী মাসে কমিউনিস্ট পার্টির একটি গুরুত্বপূর্ণ কংগ্রেসের আগেই কর্মকর্তাদের ওপর আকস্মিক দমন-পীড়নের মাঝেই তার এই সাজা প্রদান করা হয়। ফু জেংহুয়াসহ অন্য তিন পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে শুধু দুর্নীতি নয়, বরং বর্তমান প্রেসিডেন্ট শি জিংপিংয়েংর অবাধ্যতার অভিযোগও রয়েছে।


বিবার্তা/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]ta24.net

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com