ডলার ছাড়াই বাণিজ্যের চুক্তি করলো রাশিয়া-তুরস্ক
প্রকাশ : ১২ আগস্ট ২০২২, ১০:১৫
ডলার ছাড়াই বাণিজ্যের চুক্তি করলো রাশিয়া-তুরস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

এখন থেকে ডলারের পরিবর্তে রুশ মুদ্রা রুবলে গ্যাস কিনবে রাশিয়ার জ্বালানি গ্যাসের অন্যতম বড় ক্রেতা তুরস্ক। উভয় দেশের মধ্যে ইতোমধ্যে এ বিষয়ক চুক্তিও হয়েছে।


বৃহস্পতিবার (১১ আগস্ট) এক ঘোষণায় এ তথ্য জানিয়েছে তুরস্কের জ্বালানিসম্পদ মন্ত্রণালয়।


গত সপ্তাহে রাশিয়ার কৃষ্ণসাগর উপকূলবর্তী শহর সোচিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে এক দীর্ঘ বৈঠক করেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে তিনি জানিয়েছিলেন, দুই দেশের বাণিজ্যিক সহযোগিতাকে আরো এগিয়ে নিতে শিগগিরই কিছু পরিবর্তন আসছে।


সংবাদ সম্মেলনে এরদোয়ান আরো বলেছিলেন, পরস্পরের মধ্যকার বাণিজ্য ১০০ বিলিয়ন ডলারে উন্নীত করতে ঐকমত্যে পৌঁছেছে তুরস্ক ও রাশিয়া। বৈঠকে এ বিষয়ক একটি রোডম্যাপেও স্বাক্ষর করেছেন তিনি এবং পুতিন।


তার এক সপ্তাহ পরেই ডলারের পরিবর্তে রুবলে গ্যাস কেনার ঘোষণা দিল দেশটির সরকার।


বৃহস্পতিবার রাশিয়ার সংবাদমাধ্যম আরটির এক প্রতিবেদনে বলা হয়েছে, রুবলে গ্যাস কেনার এ সিদ্ধান্ত উভয় দেশের জন্যই লাভবান হবে। কারণ, তুরস্কে দীর্ঘদিন ধরে ব্যাপক মুদ্রাস্ফীতি চলছে এবং যদি তুরস্ক ডলার সংরক্ষণে যত্নশীল না হয়, সেক্ষেত্রে মুদ্রাস্ফীতি আরো ভয়াবহ হয়ে উঠবে।


অন্যদিকে, ডলারকে ‘বিষাক্ত মুদ্রা’ উল্লেখ করা রাশিয়া যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের জারি করা একরাশ নিষেধাজ্ঞার কারণে আন্তর্জাতিক লেনদেনে সমস্যায় পড়েছিল। ইউক্রেনে সামিরক অভিযানের জেরে এসব নিষেধাজ্ঞা জারি হয়েছে রাশিয়ার ওপর।


গত ২৭ মার্চ রাশিয়ার প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানিয়েছিলেন, রুবল ব্যতীত অন্য কোনো মুদ্রায় গ্যাস বেচবে না রাশিয়া।


বিবার্তা/এমএইচ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com