রাশিয়ার অংশ হতে চায় ইউক্রেনের ২ প্রদেশ, গণভোটের ঘোষণা
প্রকাশ : ০৮ আগস্ট ২০২২, ২২:১১
রাশিয়ার অংশ হতে চায় ইউক্রেনের ২ প্রদেশ, গণভোটের ঘোষণা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে হামলা শুরু করেছে রাশিয়া। এর পরই ডনবাস প্রদেশের লুহানেস্ক ও দোনেস্ককে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।


এবার ইউক্রেনের দুই প্রদেশ জাপোরিজ্জিয়ে ও খেরসন দেশটি থেকে বিচ্ছিন্ন হয়ে রাশিয়ার অংশ হতে চাইছে। এ জন্য এই দুই প্রদেশের প্রশাসনের তরফ থেকে গণভোটের আয়োজনের ঘোষণাও দেয়া হয়েছে।


সোমবার (৮ আগস্ট) রাশিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম রিয়া নভোস্তির বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দেশটির অপর সংবাদমাধ্যম আরটি নেটওয়ার্ক।


জাপোরিজ্জেয়ের গভর্নর এভগেনি বালিৎস্কি জানিয়েছেন, জাপোরিজ্জিয়ে প্রদেশের বিভিন্ন অঞ্চলের বিভিন্ন স্তরের ৭শ’রও বেশি জনপ্রতিনিধি এই গণভোটের অনুমোদন দিয়েছেন এবং সোমবার তিনি এই গণভোটের চুড়ান্ত অনুমোদন দিয়ে স্বাক্ষরও করেছেন।


খেরসনের প্রাদেশিক প্রশাসন জানায়, রাশিয়ায় যোগ দেয়া হবে কিনা’ প্রশ্নে গণভোট আয়োজনের ঘোষণা দেয়া হয়েছে এবং ইতোমধ্যে তার তোড়জোরও শুরু হয়েছে।


দুই প্রদেশের প্রশাসনিক কর্মকর্তারা জানিয়েছেন, আগামী সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে এই গণভোট অনুষ্ঠিত হবে।


এদিকে দুই প্রদেশ এমন আনুষ্ঠানিকভাবে বিচ্ছিন্ন হওয়ার তৎপরতা শুরু করায় ব্যাপক ক্ষুব্ধ হয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।


রবিবার (৭ আগস্ট) তিনি সতর্কবার্তা দিয়ে বলেছেন, যদি জাপোরিজ্জিয়ে এবং খেরসন তাদের পরিকল্পনামাফিক গণভোটের দিকে এগিয়ে যায়, সেক্ষেত্রে রাশিয়ার সঙ্গে সব প্রকার আলোচনা বন্ধ রাখবে ইউক্রেন।


তার এই সতর্কবার্তার জবাবে রাশিয়ার প্রেসিডেন্টের কার্যলয় ক্রেমলিন থেকে বলা হয়েছে, ইউক্রেনের উচিত রাশিয়াকে সতর্কবার্তা না দিয়ে নিজ দেশের নাগরিকদের সঙ্গে যোগাযোগ বাড়ানো।


তবে দু’মাস আগে কিয়েভ ঘোষণা দেয়, পশ্চিমা দেশগুলোর সামরিক সহায়তা নিয়ে রাশিয়াকে যুদ্ধে পরাস্ত করার আগ পর্যন্ত কোনো শান্তি সংলাপে বসবে না ইউক্রেন। তারপর থেকেই দু’দেশের মধ্যকার শান্তি সংলাপ বন্ধ রয়েছে।


বিবার্তা/এমবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com