তাইওয়ান চীনেরই ভূখন্ড, এতে আমেরিকার কিছু নেই: ওয়াং ই
প্রকাশ : ০৭ আগস্ট ২০২২, ২২:৩৬
তাইওয়ান চীনেরই ভূখন্ড, এতে আমেরিকার কিছু নেই: ওয়াং ই
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেছেন, তাইওয়ানে যুক্তরাষ্ট্রের কিছু নেই, বরং তাইওয়ান হচ্ছে চীনেরই ভূখন্ড।


রবিবার (৭ আগস্ট) ঢাকা সফরকালে এ কথা বলেন তিনি।


তিনি বলেন, তাইওয়ান প্রশ্নে যুক্তরাষ্ট্র ভণ্ডামির পরিচয় দিচ্ছে। আর এ ক্ষেত্রে চীনের পদক্ষেপসমূহ ন্যায়সঙ্গত এবং আঞ্চলিক অখণ্ডতা নিশ্চিতের লক্ষ্যে সেগুলো নেয়া হয়েছে। আমাদের সার্বভৌমত্ব রক্ষায় আমরা আইনগত পদক্ষেপ নিয়েছি।


প্রসঙ্গত, সম্প্রতি মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি চীনের আপত্তি সত্ত্বেও তাইওয়ান সফর করেছেন। তিনি সেখানকার প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে তাইওয়ানের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় যুক্তরাষ্ট্র সরকারের পক্ষ থেকে সার্বিক সহায়তার প্রতিশ্রুতিও দেন পেলোসি।


এ ঘটনায় চীনের সার্বভৌমত্ব ও ভৌগলিক অখণ্ডতাকে নিদারুনভাবে অবমূল্যায়ন করার দাবি করে ন্যান্সি পেলোসি এবং তার পরিবারের সদস্যের চীন সফরে নিষেধাজ্ঞা জারি করে দেশটির সরকার।


শুক্রবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়, ‘সাম্প্রতিক তাইওয়ান সফরের মাধ্যমে ন্যান্সি পেলোসি চীনের অভ্যন্তরীণ বিষয়ে গুরুতরভাবে হস্তক্ষেপ করেছেন এবং চীনের সার্বভৌমত্ব ও ভৌগলিক অখণ্ডতাকে নিদারুনভাবে অবমূল্যায়ন করেছেন। এ কারণে পেলোসি ও তার পরিবারের নিকট সদস্যদের ওপর নিষেধজ্ঞা জারি করছে চীনের সরকার। যতদিন এ নিষেধাজ্ঞা থাকবে, ততদিন তিনি বা তার পরিবারের কোনো সদস্য এ দেশে প্রবেশ করতে পারবেন না।’ এএফপি, রয়টার্স


বিবার্তা/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com