তেল বাঁচাতে শ্রীলঙ্কায় পার্লামেন্ট অধিবেশন বন্ধ
প্রকাশ : ২৩ জুন ২০২২, ২২:৪৪
তেল বাঁচাতে শ্রীলঙ্কায় পার্লামেন্ট অধিবেশন বন্ধ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

তেল বাঁচাতে দুই দিন পার্লামেন্টের অধিবেশন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে শ্রীলঙ্কা সরকার। চরম অর্থনৈতিক সংকটের মধ্যে তেলের মজুদ ব্যাপকভাবে কমে আসায় বৃহস্পতিব (২৩ জুন) এ সিদ্ধান্ত নেয়া হয়।


পার্লামেন্টের তরফে জানানো হয়, জরুরি দরকার ছাড়া তেল ব্যবহার বন্ধে এই বৃহস্পতি ও শুক্রবার অধিবেশন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন আইনপ্রণেতারা।


জ্বালানিমন্ত্রী কাঞ্চনা বিজেসেকেরা বলেন, জ্বালানির যে চালান বুধবার আসার কথা ছিলো তা স্থগিত করা হয়েছে। বৃহস্পতি ও শুক্রবার স্বল্পসংখ্যক পাম্পে তেল বিতরণ করা হবে। তাই তিনি গাড়িচালকদের ভ্রমণ কমানোর অনুরোধ জানান।


বৈদেশিক মুদ্রার রিজার্ভ তলানিতে ঠেকায় খাদ্য, জ্বালানি তেল, ওষুধসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানি করতে পারছে না শ্রীলঙ্কা। এসব কারণে উচ্চ মুদ্রাস্ফীতি দেখা দিয়েছে। প্রায়ই বিদ্যুৎ না থাকায় আরো দুর্দশায় পড়েছে দেশটির জনগণ।


বুধবার (২২ জুন) প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে বলেন, দেশের অর্থনীতি এখন ধ্বংসের দ্বারপ্রান্তে। জ্বালানি, গ্যাস, বিদ্যুৎ ও খাদ্যসংকট ছাড়িয়ে আরো গভীর সংকটে পড়েছি আমরা।


প্রধানমন্ত্রী বলেন, আমরা নগদ অর্থ দিয়েও জ্বালানি কিনতে পারছি না। এরই মধ্যে জ্বালানি কর্তৃপক্ষ ৭০ কোটি ডলার ঋণে আছে। তাই কোনো দেশ বা সংগঠন আমাদের জ্বালানি দিতে রাজি নয়।


সমস্যা সমাধানে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে বিশেষ তহবিল চাইছে শ্রীলঙ্কা। এটি পেতে কয়েক মাস সময় লাগতে পারে। সূত্র: এএফপি ও দ্য টাইমস অব ইন্ডিয়া


বিবার্তা/এসএফ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com