এবার ইসরায়েলের ওপর রাগ ঝাড়লেন জেলেনস্কি
প্রকাশ : ২৩ জুন ২০২২, ২২:০৬
এবার ইসরায়েলের ওপর রাগ ঝাড়লেন জেলেনস্কি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা বাস্তবায়নে ইসরায়েলের অস্বীকৃতি নিয়ে তীব্র সমালোচনা করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বৃহস্পতিবার (২৩ জুন) জেরুজালেমের হিব্রু বিশ্ববিদ্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে দেওয়া ভাষণে সমালোচনার বাণী ছোড়েন তিনি।


প্রায় চার মাস ধরে ইউক্রেনে রুশ আগ্রাসন চলছে। এর মধ্যে ইরায়েলের রাজনীতিতেও সংকট দেখা দিয়েছে। সামনের সপ্তাহে দেশটির প্রধানমন্ত্রী নাফতালি বেনেট নিজ পদ থেকে সরে দাঁড়াবেন। তার স্থলাভিষিক্ত হবে বর্তমান পররাষ্ট্রমন্ত্রী ইয়ার ল্যাপিড। এমন সময় দেশটির বিরুদ্ধে সমালোচনা করেন জেলেনস্কি।


গার্ডিয়ান বলছে, ইউক্রেনে রুশ আগ্রাসন নিয়ে সমালোচনামূলক কোনো বাক্য উচ্চারণ করেননি নাফতালি বেনেট। বরং, মস্কো ও কিয়েভের সঙ্গে ইসরায়েলের ঘনিষ্ঠ সম্পর্কের উপর জোর দেন। পশ্চিমাসহ কিছু দেশ যেখানে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে, সেখানে ইসরায়েল কোনো পদক্ষেপ নেয়নি।


জেলেনস্কি বলেন, আপনারা কীভাবে আগ্রাসনের শিকার জনগণকে সাহায্য করতে পারেন না। ইসরায়েল কীভাবে সাহায্য করেছে আর তারা কী করতে পারে- সে ব্যাপারে যখন কথা ওঠে তখন আমি নানা প্রশ্ন সানে পাই। আমি কীভাবে এসব প্রশ্নের উত্তর দেব না?


ইউক্রেনে হামলার জেরে রাশিয়ার ওপর এখন পর্যন্ত কোনো নিষেধাজ্ঞা আরোপ না করলেও কিয়েভে মানবিক ও মেডিক্যাল সহায়তা পাঠিয়েছে তেল আবিব। জেলেনস্কি বলেন, আমি ইসরায়েলের জনগণের কাছে কৃতজ্ঞ। আমি ইউক্রেনের জনগণের আন্তরিক ও মানসিক সমর্থনের জন্য কৃতজ্ঞ। তবে আমরা আপনার সরকারের কাছ থেকেও সমর্থন পেতে চাই।


মানবিক সহায়তা দিলেও ইউক্রেনে অস্ত্র সহায়তায় পিছিয়ে আছে ইসরায়েল। বর্তমান পরিস্থিতিতে দেশটি থেকে এ সহায়তা পেতে চান জেলেনস্কি। তাই জেরুজালেমের হিব্রু বিশ্ববিদ্যালয়ে দেওয়া ভাষণে দুই দেশের মধ্যকার ঐতিহাসিক বন্ধনের কথা উল্লেখ করেন তিনি। নিজ বক্তব্যে তিনি সাবেক ইসরায়েলি প্রধানমন্ত্রী গোল্ডা মিরের কথাও তুলে ধরেন।


বিবার্তা/এমএইচ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com