দ্রব্যমূল্য বৃদ্ধি : জনগণকে গাছের পাতা খেতে বললেন প্রেসিডেন্ট সিসি
প্রকাশ : ২৯ মে ২০২২, ১১:৫৫
দ্রব্যমূল্য বৃদ্ধি : জনগণকে গাছের পাতা খেতে বললেন প্রেসিডেন্ট সিসি
ফাইল ছবি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সাম্প্রতিক সময়ে মূল্যবৃদ্ধির ধকল পোহাচ্ছে মিসর। এ অবস্থায় জনগণকে শান্ত করতে গাছের পাতা খাওয়ার পরামর্শ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি।


এক টুইট বার্তায় প্রেসিডেন্ট সিসি বলেন, এক কেজি ওকরার (ঢেঁড়স) দাম ১০০ মিসরীয় পাউন্ড (৪৭৩ টাকা) হলেও চিন্তিত হওয়ার কিছু নেই, মিসরীয়রা গাছের পাতা খেয়ে বাঁচবে।


অর্থনৈতিক মন্দায় জর্জরিত মিসরের মোট জনসংখ্যার এক-তৃতীয়াংশ এখন দারিদ্র্যসীমার নিচে। তার ওপর জ্বালানি ও খাদ্যের হঠাৎ মূল্যবৃদ্ধি। সব মিলিয়ে দিশেহারা সাধারণ মানুষ।


ঠিক এমন সময়ই প্রেসিডেন্ট সিসির টুইটটি হাজির হয়েছে অনুসরণকারীদের সামনে। প্রেসিডেন্ট ওই টুইটে বলেছেন, ‘মিসরীয়রা জানে, নবি হজরত মোহাম্মদ (সা.)-এর সাহাবিরা তিন বছর ধরে মক্কার উপকণ্ঠে রাসূলের সঙ্গে আটকা পড়েছিলেন।


সাহাবিরা রাসূলের কাছে খাবার না চেয়ে নিজেরাই পাতা খেয়ে জীবন ধারণ করেছিলেন। তাতে তো সাহাবিরা মাটিতে মিশে যায়নি।’ আল-সিসি বলেন, ‘মিসরীয়দের ধৈর্য ধরতে হবে এবং অবিলম্বে এ সমস্যা সমাধানের দাবি করবে না।’


দ্রব্যমূল্য বৃদ্ধি নিয়ে মিসর সরকারের এমন মন্তব্য নতুন নয়। চলতি অর্থনৈতিক মন্দায় মিসরীয় নিরাপত্তা পরিষেবার একজন সদস্য মোহাম্মদ মনসুর বলেছেন, ‘ক্রমবর্ধমান মূল্য ও খাদ্য ঘাটতির বিষয়ে অভিযোগ করা অভদ্রতার শামিল।’


তিনি বলেছেন, ‘দেশের স্বার্থে মিসরীয়দের রাতের খাবার বলি দেওয়া উচিত’। বছরের পর বছর ধরে বিতর্কিত মন্তব্য করে আলোচনায় এসেছেন মিসরের এই প্রেসিডেন্ট। ২০১৭ সালে সরকারের অর্থনৈতিক সংস্কার খাদ্য ভর্তুকি কমানোর পর ফল ও সবজির দাম আকাশচুম্বী হয়েছিল।


বিবার্তা/এমবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com