বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ছে মাঙ্কিপক্স
প্রকাশ : ২০ মে ২০২২, ১১:২৩
বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ছে মাঙ্কিপক্স
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বে করোনার প্রাদুর্ভাব ধীরে ধীরে কমতে শুরু করলেও নতুন করে কয়েকটি দেশে ‘মাঙ্কিপক্স’ নামের বিরল একটি রোগ ছড়িয়ে পড়তে শুরু করেছে।


ফ্রান্স, ইতালি এবং সুইডেনে সর্বশেষ নতুন করে মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। এছাড়া বুধবার (১৮ মে) যুক্তরাষ্ট্র, স্পেন ও পর্তুগালে কয়েকজন মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে।


মধ্য ও পশ্চিম আফ্রিকার অঞ্চলে মাঙ্কিপক্স সবচেয়ে বেশি দেখা যায়। তবে কানাডায় ১৩ জনের সন্দেহজনক নমুনা পরীক্ষা করে দেখা হয়েছে।


যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসের তথ্য অনুযায়ী, মাঙ্কিপক্স হলো একটি বিরল ভাইরাল সংক্রমণ। যেটির সাধারণত মৃদু উপসর্গ দেখা দেয় এবং বেশিরভাগ মানুষ কয়েক সপ্তাহের মধ্যে সেরে ওঠেন। ভাইরাসটি মানুষের মধ্যে সহজে ছড়ায় না এবং ব্যাপক জনসাধারণের মধ্যে ছড়ানোর ঝুঁকি খুব কম।


গত ৭ মে সর্বপ্রথম যুক্তরাজ্যে মাঙ্কিপক্সে আক্রান্ত দুইজন শনাক্ত হয়।


যুক্তরাজ্যের হেলথ সিকিউরিটি এজেন্সি জানিয়েছে, মাঙ্কিপক্সে আক্রান্তরা সম্প্রতি নাইজেরিয়ায় ভ্রমণ করেছিলেন। তারা দেশে প্রবেশের আগেই ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন বলে মনে করা হচ্ছে।


বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানায়, যুক্তরাজ্যে এখন পর্যন্ত ৯ জন মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছে। এই সংক্রমণের উৎস এখনও নিশ্চিত হওয়া যায়নি। তবে রোগীরা 'স্থানীয়ভাবে আক্রান্ত' হয়েছেন বলে মনে করা হচ্ছে।


বৃহস্পতিবার (১৯ মে) সুইডেনে একজনের মাঙ্কিপক্স নিশ্চিত হওয়ার পাশাপাশি ইতালিতে একজন আক্রান্ত এবং ফ্রান্সে সন্দেহভাজন একজনের খবর পাওয়া গেছে।


স্প্যানিশ সংবাদপত্র এল পাইসয়ের তথ্য অনুযায়ী, যদিও ইউরোপে মাঙ্কিপক্সের কোনো টিকার অনুমোদন দেয়া হয়নি। স্প্যানিশ স্বাস্থ্য কর্তৃপক্ষ প্রাদুর্ভাব মোকাবেলায় কয়েক হাজার গুটিবসন্তের টিকা কিনেছে।


বিবার্তা/তালহা/এমবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com