ইউক্রেনে তদন্তকারী-ফরেনসিক বিশেষজ্ঞ পাঠালো আন্তর্জাতিক অপরাধ আদালত
প্রকাশ : ১৭ মে ২০২২, ২৩:৪২
ইউক্রেনে তদন্তকারী-ফরেনসিক বিশেষজ্ঞ পাঠালো আন্তর্জাতিক অপরাধ আদালত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইউক্রেনে সম্ভাব্য যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধ তদন্ত করতে দেশটিতে ৪২ জন তদন্তকারী ও ফরেনসিক বিশেষজ্ঞের একটি দল পাঠিয়েছেন আন্তর্জাতিক অপরাধ আদালত। মঙ্গলবার (১৭ মে) সর্বোচ্চ সংখ্যক তদন্তকারী পাঠালো নেদারল্যান্ডের হেগে অবস্থিত সংস্থাটি।


আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রধান আইনজীবী ও ব্রিটিশ মানবাধিকার কর্মী করিম খান বলেন, আমার দফতরের প্রতিষ্ঠার পর থেকে এটিই কোথাও সবচেয়ে বড় সংখ্যক বিশেষজ্ঞ দল পাঠানোর ঘটনা।


তিনি আরো বলেন, এই দলটি আইনত আন্তর্জাতিক অপরাধ আদালতের এখতিয়ারে অপরাধ এমন ঘটনাগুলো তদন্ত করবে এবং ইউক্রেনীয় কর্তৃপক্ষকে সহযোগিতা করবে। ইউক্রেনকে একটি 'ক্রাইম সিন' আখ্যা দেন তিনি। এর আগে তিনি বুচা শহরে ২০ মরদেহ উদ্ধারের ঘটনায় সেখানে পরিদর্শনে গিয়েছিলেন।


সর্বোচ্চ সংখ্যক ডাচ বিশেষজ্ঞ পাঠানোয় নেদারল্যান্ডকে বিশেষভাবে ধন্যবাদ জানায় সংস্থাটি।


ইউক্রেনকে ‘অসামরিকায়ন’ ও ‘নাৎসিমুক্তকরণ’ এবং দোনেস্ক ও লুহানস্কের রুশ ভাষাভাষী বাসিন্দাদের রক্ষা করার জন্যই এই সামরিক পদক্ষেপ বলে দাবি করে আসছে রাশিয়া। তবে ইউক্রেনের পক্ষ থেকে বলা হচ্ছে, সম্পূর্ণ বিনা উসকানিতে রাশিয়া হামলা চালাচ্ছে।


ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের পরিপ্রেক্ষিতে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ইতোমধ্যে ‘যুদ্ধাপরাধী’ বলে অভিহিত করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এবার রুশ সেনাবাহিনীর বিরুদ্ধেও যুদ্ধাপরাধের অভিযোগ আনল ওয়াশিংটন।


এদিকে অবরুদ্ধ মারিউপোলের আজভস্তাল ইস্পাত কারখানা এলাকায় গেল কয়েক মাস ধরে আটকে পড়া আড়াইশো'রও বেশি ইউক্রেনীয় সেনা সদস্যকে মানবিক করিডর তৈরি করে নিরাপদে সরিয়ে নেয়ার দাবি করেছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।


উদ্ধারকৃতদের আপাতত রুশপন্থি বিদ্রোহী অধ্যুষিত এলাকায় নিয়ে যাওয়া হয়েছে বলেও জানানো হয়। একইসঙ্গে, আটকা পড়া বাকি সেনা সদস্যদেরও উদ্ধারের চেষ্টা চলছে বলে জানানো হয়। এর আগে, কারখানা এলাকা থেকে সেনাদের সরিয়ে নেয়ার বিষয়ে রাশিয়ার সঙ্গে সমঝোতা হয় ইউক্রেন কর্তৃপক্ষের।


বিবার্তা/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com