অর্থনৈতিক সংকট ভালো হওয়ার আগে আরো খারাপ হবে: শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী
প্রকাশ : ১৩ মে ২০২২, ২২:৪৯
অর্থনৈতিক সংকট ভালো হওয়ার আগে আরো খারাপ হবে: শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

দেশের অর্থনৈতিক সংকট যে দুর্ভোগ ও অস্থিরতা বয়ে এনেছে, তা ভালোর দিকে যাওয়ার আগে আরো খারাপ হবে বলে জানিয়েছেন, শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে।


বিবিসি-কে দেয়া এক সাক্ষাৎকারে শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী এসব কথা বলেন। শপথ নেয়ার পর কোনো সংবাদমাধ্যমকে দেয়া এটিই বিক্রমাসিংহের প্রথম সাক্ষাৎকার।


শ্রীলংকার বিরোধীদলীয় এই এমপি এবার ৬ষ্ঠ বারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব নিলেন। এরপরই বিবিসির সঙ্গে সাক্ষাৎকারে বিক্রমাসিংহে বলেন, তিনি সব পরিবারের জন্য তিন বেলার আহার নিশ্চিত করবেন।


বিশ্ব সম্প্রদায়ের কাছে আরো আর্থিক সহযোগিতার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘কোনও খাদ্য সংকট থাকবে না। আমরা খাবার খুঁজে পাব।’


শ্রীলঙ্কার অর্থনীতি ‘ভেঙে পড়েছে’ বলে নতুন প্রধানমন্ত্রী বলেন, শ্রীলঙ্কার মানুষদেরকে এই বার্তাই তিনি দিতে চান যে, ধৈর্য্য ধরুন, আমি সবকিছু আবার ঠিকপথে ফিরিয়ে আনব।


রাজধানী কলম্বোর ৬৮ বছর বয়সী এক নারী বলেন, ‘আমাদের কেরোসিন নেই, পেট্রোল নেই, ডিজেল নেই, রান্নার গ্যাস নেই এবং কাঠের চুলা জ্বালানোরও বন্দোবস্ত নেই। সন্তানদের খাবার জোগাড় করতে আমরা প্রতিদিন হিমশিম খাচ্ছি। গত কয়েক দিনে খাবারের দাম তিনগুণ বেড়েছে। এ অবস্থায় কীভাবে মানিয়ে নেব?’


করোনাভাইরাস মহামারীতে শ্রীলংকার অর্থনীতি দুর্ভোগে পড়েছে। ২০১৯ সালে গির্জায় বোমা হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে দেশটির পর্যটন খাত। তবে বিশেষজ্ঞরা শ্রীলংকার বর্তমান সংকটের জন্য অর্থনৈতিক অব্যবস্থাপনাকেও দায়ী করেছেন।


বিবার্তা/এসএফ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com