ইতালির ‘প্রায় সব’ করোনা রোগী ওমিক্রনে আক্রান্ত
প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২২, ২১:৫৭
ইতালির ‘প্রায় সব’ করোনা রোগী ওমিক্রনে আক্রান্ত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইতালির বর্তমান করোনা রোগীদের ৯৬ শতাংশই এই ভাইরাসটির সবচেয়ে সংক্রামক রূপান্তরিত ধরন ওমিক্রনে আক্রান্ত।


শুক্রবার (২৮ জানুয়ারি) এক বিবৃতিতে আইএসএসের পক্ষ থেকে বলা হয়, গত ১৭ জানুয়ারি, আমাদের সর্বশেষ জরিপে দেখা গেছে- এই মুহূর্তে ইতালির করোনা রোগীদের ৯৫ দশমিক ৮ শতাংশই ওমিক্রনে আক্রান্ত, বাকি ৪ দশমিক ২ শতাংশ আক্রান্ত ডেল্টায়।


এর আগে, আইএসএস জরিপটি হয়েছিলো গত ৩ জানুয়ারি। সেখানে দেখা গিয়েছিলো মোট করোনা রোগীর ৮১ শতাংশ ওমিক্রনে আক্রান্ত। ইতালির ২০টি প্রদেশের সবগুলোর করোনা সংক্রমণের তথ্য বিশ্লেষণ করে এই তথ্য জানা গেছে বলে বিবৃতিতে জানিয়েছে আইএসএস।


গত বছর ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হয় ওমিক্রন, যা ইতোমধ্যে করোনা ভাইরাসের সবচেয়ে সংক্রামক রূপান্তরিত ধরনের স্বীকৃতি পেয়েছে। বৈজ্ঞানিক গবেষণায় দেখা গেছে, মূল করোনা ভাইরাসের চেয়ে ৭০ গুণ দ্রুত গতিতে ছড়িয়ে পড়া ও বংশবিস্তারে সক্ষম ওমিক্রন।


চলতি সপ্তাহে এক প্রতিবেদনে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, বর্তমানে বিশ্বের মোট করোনা রোগীর ৮৯ দশমিক ১ শতাংশ ওমিক্রনে আক্রান্ত, অন্যদিকে এই ভাইরাসটির অপর ধরন ডেল্টায় আক্রান্ত রোগীর শতকরা পরিমাণ ১০ দশমিক ৭ শতাংশ।


ইউরোপের ২৮ টি দেশের মধ্যে ইতালিতেই সর্বপ্রথম শনাক্ত হয়েছিলো করোনায় আক্রান্ত রোগী। সরকারি তথ্য অনুযায়ী, ২০২০ সালে মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত ইতালিতে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ১ কোটি ৫ লাখ ৩৯ হাজার ৬০১ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে ১ লাখ ৪৫ হাজার ১৫৯ জনের।


ওমিক্রনের প্রভাবে ইউরোপের অন্যান্য দেশের মতো ইতালিতেও সম্প্রতি উল্লম্ফন ঘটেছে দৈনিক সংক্রমণে। বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) দেশটিতে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ১ লাখ ৫৫ হাজার ৬৯৭ জন এবং এ রোগে এই দিন সেখানে মারা গেছেন ৩৮৯ জন। সূত্র: রয়টার্স


বিবার্তা/নিয়ামুল/এসএফ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com