কারাবন্দি কাশ্মিরী নেতার মৃত্যু
প্রকাশ : ১৩ অক্টোবর ২০২২, ১৩:৪৮
কারাবন্দি কাশ্মিরী নেতার মৃত্যু
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের স্বাধীনতাকামী নেতা আলতাফ আহমদ শাহ কারাবন্দী অবস্থায় মারা গেছেন। তিনি যকৃতের ক্যান্সারে আক্রান্ত ছিলেন। তবে তার চিকিৎসায় গাফিলতির অভিযোগ করেছে পরিবার।


গত পাঁচ বছর ধরে আলতাফ আহমাদ শাহ দিল্লির তিহার জেলে ছিলেন। তার বিরুদ্ধে সন্ত্রাসবাদে মদদ দেয়ার অভিযোগ এনেছিল ভারত সরকার। প্রথমে তাকে দিল্লির রামমনোহর লোহিয়া হাসপাতালে চিকিৎসা করানো হয়। কিন্তু পরে পরিবারের অভিযোগের ভিত্তিতে আদালত তাকে এইমসে নিয়ে গিয়ে চিকিৎসা করাতে বলে। তাকে মৃত্যুর কয়েকদিন আগে এইমসে ভর্তি করা হয়।


আলতাফ আহমাদ শাহর মেয়ে রুয়া শাহ টুইট করে জানিয়েছেন, ‘আব্বু এইমসে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।’ ৬৬ বছর বয়সী আলতাফ শাহ কাশ্মিরের শীর্ষস্থানীয় স্বাধীনতাকামী নেতা সৈয়দ আলি শাহ গিলানির জামাতা। গিলানি গতবছর ১ সেপ্টেম্বর মারা যান।


এই নিয়ে গত দুই বছরে বন্দি অবস্থায় তিনজন কাশ্মিরী নেতার মৃত্যু হলো। গত মে মাসে মোহাম্মদ আশরাফ খান জম্মুতে বন্দি অবস্থায় মারা গিয়েছিলেন। তার আগে জামাত-ই-ইসলামীর সাথে যুক্ত এক বিচ্ছিন্নতাকামী নেতার উত্তর প্রদেশে মৃত্যু হয়।
আলতাফ শাহ ছিলেন কাশ্মিরের স্বাধীনতাকমী তেহরিকে হুররিয়াতের শীর্ষস্থানীয় নেতা। ২০০৪ সালে আলী শাহ গিলানি এই সংগঠন প্রতিষ্ঠা করেছিলেন।


২০১৭ সালে ভারতের ন্যাশনাল ইনভেস্টিগেটিভ এজেন্সি বা এনআইএ যে সাত বিচ্ছিন্নতাবাদী নেতাকে আটক করে আলতাফ শাহ ছিলেন তাদের অন্যতম। কান্সার ধরা পড়ার পর মানবিক কারণে তাকে মুক্তি দেয়ার জন্য বহু মানবাধিকার সংগঠন আবেদন জানিয়েছিল যাতে মুক্ত অবস্থায় তার মৃত্যু হয়। কিন্তু শেষ পর্যন্ত বন্দি অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন এই কাশ্মিরী নেতা। সূত্র: পার্সটুডে


বিবার্তা/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com