চাল রফতানিতে ভারতের নিষেধাজ্ঞা আরোপ
প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০২২, ১৬:৩৪
চাল রফতানিতে ভারতের নিষেধাজ্ঞা আরোপ
ফাইল ছবি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

চাল রফতানি সীমিত করার অংশ হিসেবে এবার ভাঙা চাল রফতানিতে নিষেধাজ্ঞা আরোপ করেছে ভারত। সেই সঙ্গে বিভিন্ন গ্রেডের খাদ্যপণ্যটি রফতানিতে ২০ শতাংশ শুল্ক আরোপ করেছে তারা। অভ্যন্তরীণ বাজারে চালের সরবরাহ বাড়াতে এবং দাম স্থিতিশীল রাখতে এসব সিদ্ধান্ত নিয়েছে নয়াদিল্লি।


বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, বিশ্বের সর্ববৃহৎ চাল রফতানিকারক ভারত। ১৫০টির-ও বেশি দেশে চাল রফতানি করে তারা। ফলে দেশটি থেকে চালের চালান কমায় ক্রমবর্ধমান খাদ্যের মূল্যের ওপর চাপ বাড়বে।


ইতোমধ্যে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, তীব্র তাপপ্রবাহ ও খরায় বিশ্বজুড়ে খাদ্যপণ্যের দর বেড়েছে। এখন ভারত চাল রফতানিতে নিষেধাজ্ঞা দেয়ায় বিশ্বব্যাপী খাবারের দাম আরো বৃদ্ধি পাবে বলে আশঙ্কা করা হচ্ছে।


ভারত চাল রফতানিতে শুল্ক আরোপ করায় দেশটি থেকে তা কিনতে অনুৎসাহিত হবেন ক্রেতারা। পাশাপাশি প্রতিদ্বন্দ্বী থাইল্যান্ড ও ভিয়েতনাম থেকে খাদ্যপণ্যটি আমদানি করতে উৎসাহিত হবেন তারা। তবে এরই মধ্যে চালের মূল্য বাড়াতে আলোচনা চালিয়ে যাচ্ছে দেশ দুটি।


তবে আধা সেদ্ধ ও বাসমতি চাল রফতানি শুল্কের বাইরে রেখেছে ভারতীয় সরকার। ৯ সেপ্টেম্বর থেকে তা কার্যকর হবে।


১০০ শতাংশ ভাঙা চাল রফতানি নিষিদ্ধ করেছে নয়াদিল্লি। দরিদ্র আফ্রিকান কিছু দেশ মানুষের খাবারের জন্য যা আমদানি করে।


অল ইন্ডিয়া রাইস এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট বি. ভি কৃষ্ণা রাও বলেন, নতুন করে আরোপিত শুল্ক ভারতের সাদা ও বাদামি চালের ওপর প্রভাব ফেলবে। দেশটির রফতানির যা ৬০ শতাংশেরও বেশি।


তিনি বলেন, এ শুল্কের মাধ্যমে ভারতীয় চালের চালান বিশ্ববাজারে অপ্রতিদ্বন্দ্বী হয়ে উঠবে। ক্রেতারা থাইল্যান্ড ও ভিয়েতনামে স্থানান্তরিত হবেন।


বিশ্বে চাল রফতানির ৪০ শতাংশই করে থাকে ভারত। আন্তর্জাতিক বাজারে থাইল্যান্ড, ভিয়েতনাম, পাকিস্তান ও মিয়ানমারের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে তারা।


এবার মৌসুমি বৃষ্টিপাতের অভাবে ভারতের পশ্চিমবঙ্গ, বিহার ও উত্তরপ্রদেশসহ একাধিক রাজ্যে ধান রোপণ ব্যাহত হয়েছে। ফলে উৎপাদন বাধাগ্রস্ত হয়েছে। তাই স্থানীয় বাজারে চালের দাম বেড়ে গেছে। তাতে লাগাম টানতেই মূলত রফতানি সীমিত করলো ভারত।


ইতোমধ্যে গম রফতানি নিষিদ্ধ করেছে ভারত। একই সঙ্গে চিনি রফতানি সীমিত করেছে নয়াদিল্লি।


বিবার্তা/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com