২০৩০ সালের মধ্যেই দেশকে ম্যালেরিয়া মুক্ত করবো: স্বাস্থ্যমন্ত্রী
প্রকাশ : ১০ আগস্ট ২০২২, ১৬:৫৬
২০৩০ সালের মধ্যেই দেশকে ম্যালেরিয়া মুক্ত করবো: স্বাস্থ্যমন্ত্রী
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

২০৩০ সালের মধ্যেই বাংলাদেশ ম্যালেরিয়া মুক্ত হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।


বুধবার (১০ আগস্ট) রাজধানীর রেডিসন হোটেলে জাতীয় ম্যালেরিয়া নির্মূল কর্মসূচির স্বাস্থ্য অধিদফতর, ডব্লিউএইচও ও ব্র‍্যাকের ৫ম যৌথ পর্যবেক্ষণ মিশন শীর্ষক এক অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।


তিনি বলেন, আমাদের লক্ষ্যমাত্রা ২০৩০ সালের মাঝে আমরা দেশকে ম্যালেরিয়া মুক্ত করবো। এর মাঝে আমরা দেশে পোলিও, টিটেনাস ও কালাজ্বর মুক্ত করেছি। ২০১৪ সালে ম্যলেরিয়া সংক্রমণ ছিলো ৫৭ হাজারের বেশি। বর্তমানে ৬ থেকে ৭ হাজারের বেশি সংক্রমণ হয় না। আমার মতে সঠিকভাবে কাজ করলে ২০৩০ সালের আগে আমরা আমাদের লক্ষ্যমাত্রা অর্জন করতে পারবো।


স্বাস্থ্যমন্ত্রী বলেন, ২০২০ সালের তুলনায় ২০২১ সালে দেশে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা ও মৃত্যুর সংখ্যা বেড়েছে। ম্যালেরিয়া নির্মূলে শুধুমাত্র দেশে ব্যবস্থা নিলে হবে না। পার্শ্ববর্তী দেশগুলোর সাথে সমন্বয় করে সেসব দেশেও যাতে ম্যালেরিয়া সংক্রমণ বন্ধ হয়ে সেই ব্যবস্থা নিতে হবে।


মন্ত্রী জানান, মশাবাহিত রোগগুলো বন্ধে মশার মূল উৎস নষ্ট করতে হবে। বর্তমানে ডেঙ্গুতেও প্রতিদিন ৭০ থেকে ৮০ জন আক্রান্ত হচ্ছে। মারাও গেছে অনেকজন। এ কারণে মশা নির্মূলেও আমাদের কাজ করতে হবে।


অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বাংলদেশ রিপ্রেজেনটেটিভ ড. বার্দান জাং রানা, স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবির, স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম প্রমুখ।


বিবার্তা/এমবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com