বাইডেনের চিঠি কী বার্তা দেয়?
প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:৪২
বাইডেনের চিঠি কী বার্তা দেয়?
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সরাসরি অভিনন্দন না জানিয়ে বাংলাদেশের সঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।


চিঠির মূল বক্তব্য হচ্ছে, বাংলাদেশের সঙ্গে আরও বেশি রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক তৈরি করতে আগ্রহী যুক্তরাষ্ট্র। এ বিষয়ে আরও মনোযোগী হওয়ার জন্য শেখ হাসিনাকে তাগিদ দিয়েছেন জো বাইডেন।


নির্বাচনের আগে বিএনপি এমন একটা ভাব করেছিল যে আমেরিকান সরকার একটা কিছু করবে, নির্বাচন হতে পারবে না। নির্বাচন যখন নিশ্চিত তখন বলতে শুরু করল যে, নির্বাচনের পর স্যাংশন আসবে। তো নির্বাচন হয়ে গেল, সরকার গঠিত হল, সংসদ অধিবেশনও শুরু হল। কিন্তু স্যাংশনের দেখা নাই। বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস মেপে মেপে কথা বলছেন। আর বাইডেন তো চিঠিই দিলেন।


এই চিঠির তাৎপর্য কী? যুক্তরাষ্ট্র জানে দক্ষিণ এশিয়া এবং দক্ষিণ পূর্ব এশিয়ার স্থিতিশীলতা রক্ষায় বাংলাদেশ গুরুত্বপূর্ণ। আঞ্চলিক নিরাপত্তা রক্ষায় বাংলাদেশ যে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম তারই স্বীকৃতি জো বাইডেনের এই চিঠি।


আসলে এই অঞ্চলকে ঘিরে যুক্তরাষ্ট্রের যে বড় লক্ষ্য আছে, তার জন্য অর্জনে বাংলাদেশকে দরকার। বাংলাদেশে এমন একটা সরকার দরকার যার একটা আঞ্চলিক ও আন্তর্জাতিক শক্ত অবস্থান আছে। শেখ হাসিনাকে সেই জায়গা থেকেই এখন বিচার করছে যুক্তরাষ্ট্র।


এই চিঠিতে সহযোগিতার কথা বলা হলেও অভিনন্দন না জানানো কূটনীতিক দৃষ্টিতে কিছুটা ব্যতিক্রমধর্মীই বলা চলে। বোঝা যায় রাজনৈতিক বোঝাপড়ায় এখনও কিছুটা হলেও ঘাটতি আছে। আর সেই ঘাটতি মেটানোর উদ্যোগও এই চিঠিই।


(ফেসবুক থেকে নেয়া)


লেখক: সৈয়দ ইশতিয়াক রেজা, প্রধান সম্পাদক, গ্লোবাল টেলিভিশন।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com