‘সাফ জয়ী এই জয়িতারাই হচ্ছে এই বাংলার রংধনু দেশ!’
প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০২২, ২১:৪০
‘সাফ জয়ী এই জয়িতারাই হচ্ছে এই বাংলার রংধনু দেশ!’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সাফ চ্যাম্পিয়ন হয়ে অনেক বড় কিছু হয়ে গেছে এমন নয়। কিন্তু এই বিজয়ের বড়ত্ব তখনই বোঝা যাবে যখন তুলনা করে দেখবেন যে গত ২/৩ দশক ধরে ওয়াজ-মাহফিল এর মাধ্যমে বাংলাদেশের গ্রামাঞ্চলকে নারী বিদ্বেষের উর্বর ক্ষেত্র বানিয়ে আফগানিস্তানী পোশাক সংস্কৃতি আমদানি করা হচ্ছে। সেখানে মেয়েরা ফুটবল খেলবে আর কটুবাক্য শুনবে না, তাদের ফুটবল পোশাক নিয়ে শ্লেষ শুনবে না, তাদের পিতামাতাকে সামাজিকভাবে হেয় করা হবে না - এমনটি হয়নি।


সাফ চ্যাম্পিয়ন দলের প্রায় প্রতিটি মেয়েকে দারিদ্র্যতার পাশাপাশি এইসব সামাজিক, ধর্মীয়, ব্যক্তিগত গঞ্জনা সয়ে খেলা চালিয়ে যেতে হয়েছে। তাদের এক একজনের ব্যক্তিগত সংগ্রামের কাহিনী পড়ুন দেখবেন সাফ চ্যাম্পিয়ন হওয়াটা তাদের জন্য কত বড় বিজয়!


এই দলে ছিল হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিস্টান সব ধর্মের মেয়ে, যেন হাজার বছরের অসাম্প্রদায়িক বাংলাদেশের এক টুকরা! মুক্তিযুদ্ধের চেতনা যারা খুঁজে পায় না তারা এই দলটার দিকে একটু দিকপাত করুন দয়া করে - হাজার লক্ষ মুক্তিযোদ্ধার রক্তের ঋণ কি তাদের এই উল্লাসমুখর বিজয় হাসিতে ফুটে উঠছে না?


বছর খানেক আগে এক বিদেশি এনজিও কর্মীর বাংলাদেশে বসবাসসূত্রে বাংলাদেশের আপামর সাধারণ মানুষের জীবনযাপনের চালচিত্রকে বর্ণনা করতে গিয়ে লিখেছিলেন - Bangladesh is a Rainbow Country. সাফ জয়ী এই জয়িতারাই হচ্ছে এই বাংলার রংধনু দেশ!


-তোরাব রহিম, অধ্যাপক, ঢাবি


বিবার্তা/জেএইচ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com