‘একজন মানুষকে বাঁচাতে কতো কাঠ-খড় পোহাতে হয়’
প্রকাশ : ১১ জুন ২০২২, ১০:১৯
‘একজন মানুষকে বাঁচাতে কতো কাঠ-খড় পোহাতে হয়’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

উপকার করার ক্ষমতাই ক্ষমতা। ক্ষতি করার ক্ষমতা ক্ষমতাই নয়। ক্ষতি যে কেউ যে কোনো কারুর করতে পারে। রাস্তায় পেরেক, আলপিন ফেলে রাখলে টায়ার ফেটে যাবে। সেই যে ইংল্যান্ডে এক সাদা লোক কালো ট্যাক্সি ড্রাইভারকে থুতু মেরে বলেছিলো, আমার কোভিড, যা, তোরো হোক, সেই ট্যাক্সি ড্রাইভার কোভিডে মারা গেছে। মানে থুতু দিয়েও মানুষ মেরে ফেলা যায়। কিন্তু একজন মানুষকে বাঁচাতে কতো কাঠ-খড় পোহাতে হয়। বুয়েটের ছাত্র আতিকুল হক হৃদয়ের ক্যান্সার হয়েছিলো, আমরা তার জন্য টাকা চেয়ে প্রচারণা চালিয়েছিলাম, প্রথম আলোয় আমি লিখেছিলাম, কোটি টাকার তহবিল উঠেছিলো, হৃদয় সিংগাপুরে চিকিৎসা নিয়ে বেঁচেও গিয়েছিলো, তখন মনে হতাে, একটা মানুষকে বাঁচানোর জন্য কতো কী লাগে।


অথচ পৃথবীটাকে ধ্বংস করতে মানুষ কতো আয়োজন করেছে, কতো অ্যাটম বোমা বানিয়ে রেখেছে, কতো ক্ষেপণাস্ত্র তৈরি করে রেখেছে। পানির নিচে সাবমেরিনে কতোজন বছরের পর বছর থাকছে। আর সামান্য ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার মতো পুঁজি, অস্ত্র, প্রস্তুতি মানুষের নাই।


ক্ষমতাবানদের বলি, রাষ্ট্রীয় ক্ষমতা, সরকারি ক্ষমতা, প্রশাসনিক ক্ষমতা, সামাজিক ক্ষমতা, লেখার ক্ষমতা, আঁকার ক্ষমতা, প্রভাবিত করার ক্ষমতা যাদের আছে, তাদের সকলকে বলি, মানুষের উপকার করে দেখান, আপনি ক্ষমতাবান।


আমি এখন পড়ছি তলস্তয়ের 'পুনরুজ্জীবন'। তলস্তয় বলছেন, এই যে মানুষ বিচার করে, যারা বিচার করে, তারা নিজেরাই তো কতো অপরাধ করছে। যারা জেলে পুরছে মানুষকে, তারা কি নিজেরা একটা অন্যায়-ভিত্তিক সমাজকে জিইয়ে রাখেনি? জেলখানার ভেতরে-বাইরেও কতো অন্যায়। বিচারালয়ের ভেতরে-বাইরে কতো অন্যায়। মানুষ কী করে অন্য মানুষের বিচার করে।


পারলে মানুষের পথ থেকে একটা কাঁটা দূর করুন। একটা মুখে হাসি ফোটান। মেরে-ধরে-জেলে পুরে ক্ষমতা দেখাবেন না। ওটা ক্ষমতাই নয়। রবীন্দ্রনাথ বলেছেন, রাজা সবারে দেন মান, সে মান আপনি ফিরে পান। সবাইকে সম্মান দিন। সম্মান ফিরে পাবেন।


আমি আমার নিজেকে বলি, কলম শব্দটা এসেছে কালাম থেকে। কলম দিয়ে আমি যেন মানুষের উপকার করি।


আনিসুল হক
লেখক, সাংবাদিক ও কলামিস্ট-এর ফেসবুক থেকে নেয়া।


বিবার্তা/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com