উৎপাদন বাড়াচ্ছে কেরু
প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০২৩, ১৭:৪৮
উৎপাদন বাড়াচ্ছে কেরু
চুয়াডাঙ্গা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বিপুল অঙ্কের লাভ আসা শুরু করায় মদের উৎপাদন আগের থেকে অনেক বেশি বাড়িয়েছে চুয়াডাঙ্গার দর্শনায় অবস্থিত দেশের একমাত্র মদ উৎপাদনকারী প্রতিষ্ঠান কেরু এন্ড কোং। সময় যত এগুচ্ছে মদে কেরুর লাভ ততো বাড়ছে।


কোম্পানির তথ্য অনুযায়ী, ২০২২-২৩ অর্থবছরে কেরু ৫৯ লাখ ৬৭ হাজার প্রুফ লিটার মদ উৎপাদন করেছে। যার মধ্যে ১৬ লাখ ৪২ হাজার প্রুফ লিটার বিলেতি আর ৩২ লাখ ৮০ হাজার প্রুফ লিটার বাংলা মদ। বাকিটা অন্য ক্যাটাগরির। মদ বিক্রি করে আয় হয়েছে ৪৩৯ কোটি টাকা। আর রাজস্ব জমা দেয়ার পর কেরুর নিট আয় দাঁড়িয়েছে ১৫২ কোটি টাকা।


এর আগে, ২০২১-২২ অর্থবছরে প্রতিষ্ঠানটি মদ উৎপাদন করে ৫৩ লাখ ৭৯ হাজার গ্রুফ লিটার। যেখান থেকে ২০২০-২১ অর্থবছরের কিছু অবিকৃত মদসহ মোট বিক্রি হয়েছে ৫৪ লাখ ৪৮ হাজার প্রুফ লিটার। সে বছর কেরু ৩৬৮ কোটি টাকার মদ বিক্রি করেছে, যেখান থেকে রাজস্ব জমা দিয়ে ১৩২ কোটি টাকা নিট লাভ করেছে প্রতিষ্ঠানটি।


প্রতিষ্ঠানটির কর্মকর্তারা জানান, কেরুর ১ কোটি লিটার পর্যন্ত মদ উৎপাদনের সক্ষমতা রয়েছে। তবে কেরু মোট সক্ষমতার অর্ধেক কাজে লাগায়। দিনকে দিন মদের চাহিদা বাড়ায় এ সক্ষমতা আরও প্রসারিত করার চিন্তাভাবনা করছে প্রতিষ্ঠানটি। আগে উৎপাদন সক্ষমতা ৪০ শতাংশ কাজে লাগানো হলেও এখন তা বাড়িয়ে প্রায় ৬০ শতাংশ করা হয়েছে। ফলে উৎপাদনের সঙ্গে বিক্রি বাড়ায় মদে প্রতি বছর লাভের পরিমাণ বাড়ছে।


কর্মকর্তারা আরও জানান, এরই মধ্যে কেরুর মদ উৎপাদন ব্যবস্থাকে ঢেলে সাজানো হচ্ছে। অটোমেশন প্রক্রিয়ায় বিলেতি মদ উৎপাদন করা হচ্ছে। মদ উৎপাদন বৃদ্ধি করতে তুরস্ক থেকে ব্রয়লার মেশিন আনা হয়েছে। সেটি প্রতিস্থাপন হলে মদ উৎপাদন আরও বাড়বে।


বিবার্তা/সাঈদ/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com