ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কার জিতলেন যারা
প্রকাশ : ২২ জানুয়ারি ২০২৩, ২১:৩১
ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কার জিতলেন যারা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

৯ দিনব্যাপী একবিংশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপনী দিনে পুরস্কার বিজয়ী নাম ঘোষণা করা হয়। রবিবার (২২ জানুয়ারি) সন্ধ্যায় রাজধানীর জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে আয়োজিত সমাপনী অনুষ্ঠানে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।


ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্রের এই উৎসবে দেখানো হয়েছে ৭১টি দেশের ২৫২টি সিনেমা।


রেইনবো চলচ্চিত্র সংসদের উদ্যোগে বরাবরের মতোই এবারের উৎসবেও এশিয়ান ফিল্ম প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানারোমা, সিনেমা অফ দ্য ওয়ার্ল্ড, চিলড্রেন ফিল্মস, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইন্ডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্ম মেকার বিভাগে চলচ্চিত্র প্রদর্শিত হয়।


জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে অতিথি, জুরি ও বিভিন্ন দেশ থেকে আসা নির্মাতা, প্রযোজকদের উপস্থিতিতে ঘোষণা করা হয় এবারের উৎসবে বিজয়ী ছবি, তথ্যচিত্র, নির্মাতা, অভিনেতা, অভিনেত্রী ও চিত্রগ্রাহকের নাম।


শ্রেষ্ঠ শিশু চলচ্চিত্র বাদল রহমান পুরস্কার বিজয়ী চলচ্চিত্র হল -মাজেল আ তায়েম্ফস্তভি লেসা (মার্টিন অ্যান্ড দ্যা ম্যাজিকাল ফরেস্ট),(চেক প্রজাতন্ত্র, স্লোভাকিয়া, জার্মানি)


এশিয়ান চলচ্চিত্র প্রতিযোগিতা বিভাগে পোডেলনিকি (দ্যা রায়ট), রাশিয়া; চলচ্চিত্রটির জন্য সেরা সিনেমাটোগ্রাফি পুরস্কার বিজয়ী হন মিস্টার আর্টিওম আনিসিমভ। অপরাজিত (দ্যা আনডিফিটেড), ভারত; চলচ্চিত্রের জন্য সেরা স্ক্রিপ্ট রাইটার মি. অনিক দত্ত। প্রপেদা (হকস মাফিন), ভারত; চলচ্চিত্রের জন্য সেরা অভিনেত্রী কেতকী নারায়ন।


নাকোডো-ম্যাচমেকারস (ম্যারেজ কাউন্সেলর), জাপান; চলচ্চিত্রর জন্য সেরা অভিনেতা মিস্টার ইক্কেই ওয়াতানাবে। জেন্দেগি ভা জেন্দেগি ( লাইফ অ্যান্ড লাইফ),ইরান; চলচ্চিত্রের জন্য সেরা পরিচালক আলী ঘাভিতান। শ্রেষ্ঠ চলচ্চিত্র পুরস্কার পান দ্বি-মাদার (মাদারলেস), ইরান।


বিশেষ অডিয়েন্স পুরস্কার বিজয়ী চলচ্চিত্র হল জে কে ১৯৭১, বাংলাদেশ। আর অডিয়েন্স পুরস্কার জয়ী চলচ্চিত্র হল হাওয়া, বাংলাদেশ।


স্পিরিচুয়াল ফিল্ম সেকশনে সেরা তথ্যচিত্র মহাত্মা হাফকাইন রাশিয়া। আর সেরা ফিচার ফিল্ম বিজয়ী ঘোর ফেরা (ঘরে ফেরা)।


উইমেন ফিল্মমেকারস সিকশনে সেরা তথ্যচিত্র আওয়ার মাদার, গ্র্যান্ডমাদার, প্রাইম মিনিস্টার: সিরিমাভো। অ্যালে উলেন গেলিয়েবট ওয়ের্ডেন (এভরিবডি ভালোবাসতে চায়), জার্মানি; চলচ্চিত্রের জন্য সেরা পরিচালক ক্যাথেরিনা ওল। সেরা ফিচার ফিল্ম অ্যাকাউসে মি(লিসেন)।


বাংলাদেশ প্যানোরমা সেকশনে সেরা চলচ্চিত্র অ্যাওয়ার্ড বাই ফিপরেস্কি জুরি - সাতাঁও (মেমোরিজ অফ গ্লুমি মুনসুন), বাংলাদেশ। সেরা সল্পদৈর্ঘ্য চলচ্চিত্র এওয়ার্ড বাই ফিপরেস্কি জুরি- কুড ইউ বি ফ্রি ইয়েট লকড ইন, কাজী আরেফিন আহমেদ, বাংলাদেশ (ক্যাশ অ্যাওয়ার্ড - ২ লাখ ৫০ হাজার টাকা)।


সল্পদৈর্ঘ্য চলচ্চিত্র সেকশনের প্রথম রানার আপ- হাঘরে (এন এরা অফ হোমলেসনেস), জয়তু সুশীল জিকু, বাংলাদেশ (ক্যাশ অ্যাওয়ার্ড - ১ লাখ ৫০হাজার টাকা)।
অ্যাওয়ার্ড বাই ফিপরেস্কি জুরি সল্পদৈর্ঘ্য চলচ্চিত্র সেকশনের দ্বিতীয় রানারআপ চলচ্চিত্র - কৃষ্ণপক্ষ (এ বার্নিং সোল) ,মৃত্তিকা রাশেদ, বাংলাদেশ (ক্যাশ এওয়ার্ড - ১ লাখ টাকা)।


বিবার্তা/সানজিদা/এসএফ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com