চবির অধীনে ব্লু ইকোনমি সেন্টার করার আশ্বাস প্রধানমন্ত্রীর: উপাচার্য
প্রকাশ : ১১ জুন ২০২৪, ২২:৩৭
চবির অধীনে ব্লু ইকোনমি সেন্টার করার আশ্বাস প্রধানমন্ত্রীর: উপাচার্য
চবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পার্বত্য চট্টগ্রামের শান্তি ও উন্নয়নে সশস্ত্র সংঘাত ও তথ্য বিভ্রান্তির বিরুদ্ধে ছাত্র-যুবসমাজের ভূমিকা শীর্ষক আলোচনায় উপাচার্য অধ্যাপক ড. মো. আবু তাহের জানান, চবির অধীনে ব্লু ইকোনমি সেন্টার করার কথা বলেছেন প্রধানমন্ত্রী।


১১ জুন, মঙ্গলবার চট্টগ্রাম সেন্টার ফর রিজিওনাল স্টাডিজের (সিসিআরএসবিডি) উদ্যোগে চবি সিনেট মিলনায়তনে অনুষ্ঠিত সেমিনারে এ কথা বলেন তিনি।


সেমিনারে তিনি বলেন, আমার সাথে প্রধানমন্ত্রীর ইতোমধ্যে দেখা হয়েছিল তিনি বলেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে একটি ব্লু ইকোনমি সেন্টার করার জন্য। কক্সবাজারে আমাদেরকে যে ৭ একরের জায়গাটা দেয়া হয়েছে সেখানে একটি ব্লু ইকোনমি সেন্টার করতে চাচ্ছেন প্রধানমন্ত্রী। সমুদ্রের যে সম্পদ আছে তা আহরণ করার জন্য।


সেমিনারে সিসিআরএসবিডি’র সদস্য ও অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক তন্ময়ী হাসানের সঞ্চালনায় ও উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. সেকান্দার চৌধুরীর সভাপতিত্বে ধারণাপত্র তুলে ধরেন রাজনীতি বিজ্ঞান বিভাগের অধ্যাপক এবং সংগঠনটির নির্বাহী পরিচালক ড. মাহফুজ পারভেজ।


সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য আরো বলেন, অস্ত্রের মুখে কোনো সমস্যার সমাধান করা কখনোই সম্ভব নয়। তাই আমরা চাই আমাদের জ্ঞানভিত্তিক গবেষণার মাধ্যমে পার্বত্য চট্টগ্রামের মানুষের অভিমতকে সরকারের নীতিনির্ধারণী পর্ষদে পৌঁছে দিতে।


ধারণাপত্রে সিসিআরএসবিডির নির্বাহী পরিচালক ড. মাহফুজ পারভেজ বলেন, পার্বত্য চট্টগ্রাম চুক্তিকে সম্পূর্ণরূপে বাস্তবায়ন করতে হবে। শান্তি একটা রাজনৈতিক সিদ্ধান্ত। এখানে শান্তি প্রতিষ্ঠা করতে হলে সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সিদ্ধান্তের মাধ্যমে চূড়ান্ত করতে হবে। পার্বত্য এলাকার পিছিয়ে পড়া তরুণ সমাজকে আদর্শ শিক্ষায় শিক্ষিত করতে হবে। ইতিহাস ও অধিকার সম্পর্কে তাদেরকে আরো সমৃদ্ধ হতে হবে।


এসময় সিসিআরএসবিডির পরিচালক ও চবি আইন অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল্লাহ আল ফারুক বলেন, সম্প্রতি কুকিচীন নামক সশস্ত্র বাহিনী বর্তমান সরকারের বিরুদ্ধে অস্ত্র ধরেছে। এই বহুমাত্রিক সংঘাত এই অঞ্চলের শান্তি প্রক্রিয়া ব্যাহত করছে। কিছু গ্রুপ বর্তমানে যুব সমাজ এবং ছাত্র সমাজকে বিভিন্নভাবে বিভ্রান্ত করছে। আপনাদের মনে রাখতে হবে বাংলাদেশের উন্নয়ন পার্বত্য চট্টগ্রামকে বাদ দিয়ে নয় বরং সবার সম্মিলিত অংশগ্রহণের মাধ্যমে। তাই আমাদের তথ্য-বিভ্রান্তি থেকে সচেতন হয়ে দেশের উন্নয়নে এবং এই অঞ্চলের উন্নয়ন ও শান্তি প্রতিষ্ঠায় কাজ করে যেতে হবে।


এছাড়াও সেমিনারে বক্তব্য রাখেন উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক বেনু কুমার দে, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. সেকান্দার চৌধুরী, সিসিআরএসবিডির পরিচালক ও পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সাবেক উপ-উপাচার্য ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আনোয়ারুল ইসলাম এবং মানিকছড়ি মং রাজবাড়ির রাজকুমার সুই চিং প্রু প্রমুখ।


উল্লেখ্য, সিসিআরএসবিডি দক্ষিণ পূর্ব বাংলাদেশের একটি থিঙ্ক ট্যাঙ্ক। এর কাজের পরিধিতে রয়েছে নিরাপত্তা, ভূরাজনীতি, সংঘাত প্রশমন, আঞ্চলিক স্থিতিশীল, যোগাযোগ ও সম্পর্ক উন্নয়নসহ সংশ্লিষ্ট বিষয়সমূহ।


বিবার্তা/মহসিন/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com