শিক্ষা
জাককানইবি বাংলা বিভাগে কৃষক আন্দোলন নিয়ে আন্তর্জাতিক সেমিনার
প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:০০
জাককানইবি বাংলা বিভাগে কৃষক আন্দোলন নিয়ে আন্তর্জাতিক সেমিনার
জাককানইবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) বাংলা ছোটগল্পে কৃষক বিদ্রোহ ও কৃষক আন্দোলন বিষয়ক আন্তর্জাতিক সেমিনার হয়েছে।


বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারি বেলা ১১টা ৩০ মিনিটে সেমিনারটি শুরু হয়। আয়োজনে ছিল বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ।


সেমিনারে সভাপতি ছিলেন জাককানইবিতে বাংলা বিভাগের প্রধান প্রফেসর আহমেদুল বারী, প্রবন্ধ উপস্থাপন করেন কলকাতার দমদম মতিঝিল কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান মৈত্রেয়ী সরকার, শুভেচ্ছা বক্তব্য রাখেন কলা অনুষদের ডিন মুশাররাত শবনম এবং আলোচক হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর মো.সাহাবউদ্দিন।


এছাড়া, স্বাগত বক্তব্য রাখেন বিভাগটির সহযোগী অধ্যাপক জান্নাতুল ফেরদৌস এবং পুরো সেমিনারের সঞ্চালনায় ছিলেন বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ইফ্ফাত আরা ইভা।


সেমিনারটিতে কৃষক বিদ্রোহ ও কৃষক আন্দোলনের ইতিহাস তুলে ধরা হয়। আলোচনায় সহযোগী অধ্যাপক জান্নাতুল ফেরদৌস তেভাগা আন্দোলন, অপারেশন বর্গা এবং গারো আন্দোলনের ইতিহাস ও পটভূমি তুলে ধরেন। বাংলাদেশের সাহিত্যিকদের যেসব ছেটগল্পে কৃষকদের দুঃখ-দারিদ্র্যের কথা আছে, সেই সব বিষয়েও আলোচনা করেন। বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপট বিবেচনায় তিনি বলেন, দীর্ঘদিনের চাপিয়ে দেওয়া নিয়মে আমরা যখন অভ্যস্ত হয়ে পড়ি, এর থেকেও একসময় একটা বিরাট স্ফুলিঙ্গের সৃষ্টি হয়।


সেমিনারের আলোচক প্রফেসর মো. সাহাবউদ্দিন বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময়ে সহযোগিতার জন্য ভারতের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন। তিনি বলেন, বাংলা ভাষা ও সাহিত্যের গবেষণা আরো প্রসারিত করব। বিভিন্ন মনিষীগণ যেমন কৃষকদের শ্রদ্ধা করতেন, আমরাও তাদের শ্রদ্ধা জানাবো।


সেমিনারের সভাপতি প্রফেসর আহমেদুল বারী বলেন, বাংলাদেশের জিডিপির ৪৩ শতাংশ আসে কৃষি খাত থেকে। বাংলাদেশের অর্থনৈতিক সক্ষমতার মূলেও রয়েছে কৃষকদের অবদান। কৃষকদের অবদানের জন্য তাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এবং উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে তিনি সেমিনারটির সমাপ্তি ঘোষণা করেন।


বিবার্তা/বাপ্পি/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com