গুচ্ছের ভর্তি আবেদন শুরু ১৭ অক্টোবর
প্রকাশ : ২৯ সেপ্টেম্বর ২০২২, ২১:৪৬
গুচ্ছের ভর্তি আবেদন শুরু ১৭ অক্টোবর
ফাইল ছবি
জবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দেশের ২২টি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি আবেদন শুরু হবে আগামী ১৭ অক্টোবর। আবেদন প্রক্রিয়া চলবে ২৭ অক্টোবর পর্যন্ত।


গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রতি ইউনিটের আবেদন ফি ৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে। আবেদনের পরবর্তীতে শিক্ষার্থীদের রেজাল্ট ও বিশ্ববিদ্যালয়ের মানদণ্ড অনুযায়ী শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পাবে। একটি ওয়েবসাইটের মাধ্যমে ২২ বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদন সম্পন্ন হবে।


২৯ সেপ্টেম্বর, বৃহস্পতিবার গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সভা শেষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.ইমদাদুল হক এ তথ্য জানান।


তিনি বলেন, আগামী ১৪ অক্টোবর বিজ্ঞাপন আকারে জানিয়ে দেওয়া হবে ভর্তি আবেদনের পূর্ণাঙ্গ প্রক্রিয়া। একজন বিজ্ঞান ও বাণিজ্য ইউনিটের শিক্ষার্থী চাইলেই যেকোনো ইউনিটে আবেদন করতে হবে। এজন্য তাকে গুণতে হবে ৫০০ টাকা।


তিনি আরও বলেন, শিক্ষার্থীরা তাদের পছন্দ অনুযায়ী বিশ্ববিদ্যালয়ে আবেদনের পর ওই বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে সাবজেক্ট পছন্দের মানদণ্ড দেওয়া থাকবে। এই সাবজেক্ট পছন্দের মানদণ্ড সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল নির্ধারণ করবে।


গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয় হলো-


জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।


নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জ এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।


বিবার্তা/এমবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com