ঢাবির ৫৬ শিক্ষার্থীকে বৃত্তি প্রদান
প্রকাশ : ২৬ জুন ২০২২, ১৭:২২
ঢাবির ৫৬ শিক্ষার্থীকে বৃত্তি প্রদান
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইসলামের ইতিহাস ও সংস্কৃত বিভাগের বিভিন্ন বর্ষে অধ্যয়নরত ৫৬ জন অস্বচ্ছল ও মেধাবী শিক্ষার্থীকে এককালীন ৫ হাজার টাকা করে বৃত্তি প্রদান করেছে মোহসেন আরা বেগম এনডাউমেন্ট ফান্ড।


রবিবার (২৬ জুন) দুপুরে বিশ্ববিদ্যালয়ের লেকচার থিয়েটারের আর সি মজুমদার আর্টস অডিটোরিয়ামে মোহসেন আরা বেগম এনডাউমেন্ট ফান্ড লেকচার এন্ড বৃত্তি প্রদান অনুষ্ঠানে এই বৃত্তি প্রদান করা হয়।


অনুষ্ঠানটি শুরু হয় পবিত্র কোরআন, পবিত্র গীতা ও পবিত্র বাইবেল পাঠের মাধ্যমে। এতে সভাপতিত্ব করেন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।


এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। The Chaos of Empire: British Rule in South Asia and Its Implications for the History of Bangladesh শিরোনামে মূল প্রবন্ধ উপস্থাপন করেন লন্ডনের কিংস কলেজের আধুনিক ইতিহাস বিভাগের অধ্যাপক ও উপ-ডিন অধ্যাপক ড. জন উইলসন।


অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল হোসনে আরা বেগম ও তার পরিবারের সদস্যদের প্রতি শ্রদ্ধা জানান।
তিনি বলেন, হোসনে আরা বেগম ছিলেন একজন দানবীর ও মহীয়সী নারী। তিনি বেঁচে থাকা অবস্থায় অনেক মহৎ কাজ করে গেছেন। তিনি চলে গেলেও তার পরিবারে অসংখ্য মর্যাদা সম্পন্ন ব্যক্তিদের রেখে গেছেন।


মোহসেন আরা বেগমের ছেলে ও মোহসেন আরা বেগম এনডাউমেন্ট ফান্ডের দাতা অধ্যাপক ড. জুনায়েদ শফিক বলেন, হার্ভার্ড ইউনিভার্সিটির অস্বচ্ছল শিক্ষার্থীদের জন্য ফান্ডে ৪০ বিলিয়ন ডলার জমা আছে। এসব টাকা হচ্ছে যারা এখান থেকে পড়ালেখা শেষ করেছে তারা দিয়েছে। কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ে থেকে অনেকেই বের হয়। এখানে সেরকম কোন তহবিল থাকা দরকার। এসময় তিনি শিক্ষার্থীদের প্রতি বিশ্ববিদ্যালয় থেকে বের হওয়ার পর অস্বচ্ছল ও মেধাবী শিক্ষার্থীদের জন্য আর্থিক সহায়তার করার আহ্বান জানান।


অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল বাছির, সভাপতির বক্তব্য রাখেন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।


এছাড়া, আরো বক্তব্য রাখেন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মো. সিদ্দিকুর রহমান খান প্রমুখ।


বিবার্তা/এসএফ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com