ডুয়েটে ৩ দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু
প্রকাশ : ২৫ জুন ২০২২, ১৯:২৪
ডুয়েটে ৩ দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (ডুয়েট) ‘মেকানিক্যাল, ম্যানুফ্যাকচারিং অ্যান্ড প্রোসেস ইঞ্জিনিয়ারিং’ বিষয়ক ৩ দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে।


শনিবার (২৫ জুন) সকালে বিশ্ববিদ্যালয়ের ভার্চুয়াল ক্লাসরুমে যন্ত্রকৌশল অনুষদের উদ্যোগে এ আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান আয়োজিত হয়।


আন্তর্জাতিক সম্মেলন উপলক্ষ্যে এক শুভেচ্ছা বাণীতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও সম্মেলনের প্রধান পৃষ্ঠপোষক অধ্যাপক ড. এম. হাবিবুর রহমান আয়োজক ও অংশগ্রহণকারীদের শুভেচ্ছা জানান ও অনুষ্ঠানের সাফল্য কামনা করেন।


তিনি আরো বলেন, একটি জাতির ভবিষ্যৎ নির্ধারিত হয় গবেষণা ও উদ্ভাবনের মাধ্যমে। এক্ষেত্রে আমাদের দেশের গুরুত্বপূর্ণ যে সমস্যাগুলো রয়েছে তা মূলত প্রকৌশল বিষয়ক। এর সমাধান মূলত প্রকৌশলীরাই দিতে পারে। তাই প্রকৌশলীদেরকেই গবেষণা ও উদ্ভাবনের মাধ্যমে সমস্যাগুলোকে সমাধান করে দেশ ও জাতি এগিয়ে নিয়ে যেতে হবে। তিনি বিশ্ববিদ্যালয়গুলোকে একযোগে গবেষণা ও উদ্ভাবনের প্রচেষ্ট চালানোর আহবান জানান। এছাড়া তিনি বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফল ও অকুতোভয় নেতৃত্ব, প্রত্যক্ষ ভূমিকা এবং দিক-নির্দেশনায় স্বপ্নের পদ্মা সেতু সফল বাস্তবায়নকে জাতি হিসেবে আমাদের জন্য আনন্দ ও গর্বেরও বলে উল্লেখ করেন।


সম্মেলনের পৃষ্ঠপোষক বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আবদুর রশীদ অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন। এসময় তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের গবেষণা কার্যক্রমে আরো উৎসাহী হওয়ার আহবান জানান। এছাড়া তিনি তিনদিন ব্যাপী আন্তর্জাতিক সম্মেলন আয়োজনের জন্য যন্ত্রকৌশল অনুষদসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন। সম্মেলন চেয়ার হিসেবে বক্তব্য দেন যন্ত্রকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. হিমাংশু ভৌমিক।


অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সম্মেলনের টেকনিক্যাল চেয়ার যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আসাদুজ্জামান চৌধুরী, অরগানাইজিং চেয়ার যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মো. কামরুজ্জামান, কনফারেন্স সেক্রেটারি যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ ওয়াসিম দেওয়ান প্রমুখ।


তিনদিন ব্যাপী আন্তর্জাতিক সম্মেলন বিভিন্ন বিষয়ে মোট ৮০টির অধিক টেকনিক্যাল পেপার, কী নোট বক্তৃতা, ইন্ডাস্ট্রি-অ্যাকাডেমিক কোলাবোরেশন ইত্যাদি উপস্থাপিত হবে। বিশ্বব্যাপী প্রকৌশল বিষয়ে সাম্প্রতিক উদ্ভাবন ও গবেষণা নিয়ে শিক্ষাবিদ, বিজ্ঞানী, গবেষক ও শিল্প উদ্যোক্তাদের মধ্যে মতবিনিময় এবং কর্মপন্থা নির্ণয়ই এ সম্মেলনের উদ্দেশ্য বলে অনুষ্ঠানে জানানো হয়।


অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডীন, বিভাগীয় প্রধান, পরিচালক এবং শিক্ষক-শিক্ষার্থীসহ দেশ-বিদেশের শিক্ষাবিদ, বিজ্ঞানী ও গবেষকগণ অংশগ্রহণ করেন।


বিবার্তা/এসএফ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com