‘বাংলাদেশ বিশ্বে মৎস্য উৎপাদনে দ্বিতীয় হওয়ার দারপ্রান্তে’
প্রকাশ : ২৮ মে ২০২২, ১৯:১৩
‘বাংলাদেশ বিশ্বে মৎস্য উৎপাদনে দ্বিতীয় হওয়ার দারপ্রান্তে’
শেকৃবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বিশ্বে মাছ উৎপাদনে দ্বিতীয় হওয়ার লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি এবং খুব তাড়াতাড়ি বাংলাদেশ মাছ উৎপাদনে বিশ্বে দ্বিতীয় হবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ফিশারিজ রিসার্চ ফোরাম ( বিএফআরএফ) এর সভাপতি ড. রফিকুল ইসলাম।


শনিবার ( ২৮ মে ) ২ দিনব্যাপী টেকসই মাছ চাষ,স্থিতিস্থাপক মৎস্য ব্যবস্থাপনা এবং মহামারী চ্যালেঞ্জ অতিক্রম এর উপর বাংলাদেশ ফিসারিজ রিসার্চ ফোরাম (বিএফআরএফ) ও ইউনিভার্সিটি মালয়েশিয়া সারাওয়াক (ইউনিমাস) এর যৌথ উদ্যোগে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলে অনুষ্ঠিত ৯ম আন্তর্জাতিক দ্বি-বার্ষিক মৎস্য সম্মেলন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।


তিনি বলেন, করোনা মহামারির সময় বাংলাদেশ মৎস্য ক্ষেতে যে রেকর্ড পরিমাণ অবদান রেখেছে তা অন্যন্য।


অনুষ্ঠানে বাংলাদেশের মৎস্য সম্পদ উন্নয়নে বিশেষ অবদান রাখার জন্য ৩ জনকে আজীবন সম্মাননা প্রদান করা হয়। তারা হলেন- প্রফেসর ড. মো. আবুল হোসেন, প্রাক্তন প্রো-ভাইস চ্যান্সেলর, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; ড. মো. গোলাম হোসেন, প্রাক্তন মহাপরিচালক, বাংলাদেশ ফিসারিজ রিসার্চ ইনিষ্টিটিউট এবং প্রফেসর ড. মো. ফজলুল আউয়াল মোল্লা, মাৎস্য বিজ্ঞান অনুষদ (অবসরপ্রাপ্ত), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়।


অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বিএফআরএফ এর সাধারণ সম্পাদক ও শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ, একোয়াকালচার ও মেরিন সাইন্স অনুষদের ডীন প্রফেসর ড. এ. এম. সাহাবউদ্দিন।


সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে টেকসই মাছ চাষ, পুষ্টি নিরাপত্তা এবং এ খাতে মহামারি চ্যালেঞ্জ মোকাবেলার উপর প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর ড. মোঃ আবুল হোসেন।


অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার বাংলাদেশ প্রধান জনাব রবার্ট ডি সিম্পসন। এছাড়াও ঢাকা জেলা মৎস্য অধিদফতরের পরিচালক (অভ্যন্তরীণ মৎস্য) শামীম আরা বেগম, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট পরিচালক (প্রশাসন ও অর্থ) ড. মো. আনিসুর রহমান প্রমুখ।


বিবার্তা/তাসনিম/এমবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com