জাককানইবিতে শুরু হলো নজরুল সুবর্ণজয়ন্তী উৎসব
প্রকাশ : ২৪ মে ২০২২, ২২:৫২
জাককানইবিতে শুরু হলো নজরুল সুবর্ণজয়ন্তী উৎসব
জাককানইবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মজয়ন্তী ও নজরুলের বাংলাদেশে আগমনের ৫০ বছরপূর্তি উপলক্ষে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) জাঁকজমকের সাথে ৩ দিনব্যাপী আনন্দ উৎসবের আয়োজন করা হয়েছে।


মঙ্গলবার (২৪ মে) পুষ্পস্তবক অর্পণ ও পায়রা উড্ডয়নের মধ্য দিয়ে প্রথমদিনের আলোচনা সভা শুরু হয়।


কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবিরের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভার প্রধান অতিথি ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহাম্মদ নুরুল হুদা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাককানইবি উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর।


কবি কাজী নজরুল ইসলামের বাংলাদেশে আসার প্রেক্ষাপট বর্ণনা করে আলোচনার এক পর্যায়ে সৌমিত্র শেখর বলেন, ১৯৭২ সালের মধ্য জানুয়ারিতে সিদ্ধান্তের পর মাত্র চার মাসের মাথায় বঙ্গবন্ধু কাজী নজরুল ইসলামকে ঢাকায় নিয়ে আসতে সক্ষম হন। এখানে ‘সক্ষম’ শব্দটির ব্যবহার করা হলো এ কারণে যে, কাজটি খুব সহজ ছিল না এবং বঙ্গবন্ধু না হলে নজরুলকে ঢাকায় আনা বোধ করি সম্ভবপরও হতো না।


নজরুল এবং বাঙালি নেতার যুগলবন্দীর প্রশংসা করতে গিয়ে তিনি বলেন, কাজী নজরুল ইসলাম যা চিন্তা করেছিলেন, বঙ্গবন্ধু সে চিন্তার ধারাবাহিকতা এনেছেন আর বাঙালিকে যথাযোগ্য নেতৃত্ব দিয়েছেন। সেই সূত্রেই বাঙালি পেয়েছে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ এবং ১৯৭২ সালের ঐতিহাসিক সংবিধান। বঙ্গবন্ধুর ভাবনায় কাজী নজরুল ইসলাম ছিলেন আদর্শিক ধ্রুব তারার মতো।


আলোচনা সভা শেষে অতিথিবৃন্দ শিল্পী সুজিত মোস্তফা ও প্রয়াত অধ্যাপক প্রীতি কুমার মিত্রকে ‘সাহিত্য ও সঙ্গীতে নজরুল পদক ২০২২’ প্রদান করা হয়।


বিবার্তা/বাপ্পি/জামাল/এসএফ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com