বিত‌র্কিত ‘‘এনা‌য়েত উল্লাহ খান ট্রাস্ট ফান্ড’’ বাতিলে উপাচা‌র্যের গড়িমসি!
প্রকাশ : ১৯ মে ২০২২, ০৯:১৩
বিত‌র্কিত ‘‘এনা‌য়েত উল্লাহ খান ট্রাস্ট ফান্ড’’ বাতিলে উপাচা‌র্যের গড়িমসি!
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিরোধীতাসহ মুক্তিযুদ্ধের ইতিহাসের নানা বিভ্রান্তি ছড়ানোর দায়ে অভিযুক্ত প্রয়াত সাংবাদিক এ.জেড.এম. এনায়েতুল্লাহ খানের নামে ঢাকা বিশ্ববিদ্যালয়ে গ‌ঠিত ট্রাস্ট ফান্ড এখনো বা‌তিল করা হয়‌নি। বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগকে না জা‌নি‌য়ে গঠিত 'এনায়েতুল্লাহ খান স্মৃতি ট্রাস্ট ফান্ড' গঠনের ঘটনায় বিশ্ববিদ্যালয় ও বি‌ভিন্ন মহলে ক্ষুব্ধ প্রতিক্রিয়া শুরু হয়েছিলো। এই প্রেক্ষিতে বিবার্তা২৪ডটনেটে তথ্য প্রমাণের ভিত্তিতে গত ১২ মে প্রতিবেদনও প্রকাশিত হয়। অবশেষে সমালোচনার মুখে পড়ে এই ট্রাস্ট ফান্ড বা‌তি‌লের মৌখিক ঘোষণা দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। তবে এই ঘোষণার পর ৫ দিন পেরিয়ে গেলেও এখনো আনুষ্ঠানিকভাবে বাতিল করা হয়নি বিতর্কিত এই ট্রাস্ট ফান্ড'। ফলে এই গড়িমসির ঘটনায় ফের সংশ্লিষ্ট মহলে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে।


গত ১০ মে (মঙ্গলবার) ২০২২ তা‌রি‌খে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য লাউঞ্জে আয়োজিত এক অনুষ্ঠানে এই ট্রাস্ট ফান্ড প্রতিষ্ঠার জন্য প্রয়াত এ.জেড.এম. এনায়েতুল্লাহ্ খানের মেয়ে নাসরীন জামান ২৫ লাখ টাকার একটি চেক হস্তান্তর করে।‌ সে‌দি‌নের অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এ সময় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ট্রাস্ট ফান্ড প্রতিষ্ঠার জন্য দাতা নাসরীন জামানকে আন্তরিক ধন্যবাদ জানান।‌


এ‌দি‌কে ২৫ লক্ষ টাকার চেক‌টি বিশ্ব‌বিদ্যালয় ব্যাংক একাউ‌ন্টে জমা দেয়া হ‌য়ে‌ছে। কিন্তু উপাচা‌র্যের ট্রাস্ট বা‌তি‌লের ঘোষণার ৫ দিন পেরিয়ে গেলেও এখনো আনুষ্ঠানিকভাবে বাতিল করা হয়নি বিতর্কিত এনায়েতুল্লাহ খান ট্রাস্ট ফান্ড।


জানা‌ গে‌ছে, এ বিষয়ে গত ১৬ মে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক মমতাজ উদ্দিন আহমদ বরাবর ফাইল পা‌ঠা‌নো হ‌য়ে‌ছে।


এ বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক মমতাজ উদ্দিন আহমদ বিবার্তাকে বলেন, এই ট্রাস্ট এখনো আনুষ্ঠানিকভাবে বাতিল বাতিল করা হয় নাই। ডেপুটি রেজিস্ট্রার অফিস থেকে এই ট্রাস্টের বিষয়ে আমাকে নোট দেয়া হয়েছে। আমি সেটা দেখে, এই ট্রাস্ট বাতিল করা যেতে পারে বলে মত দিয়েছি। এটা এখন উপাচার্যের কার্যালয়ে আছে।


বিতর্কিত এনায়েতুল্লাহ খান স্মৃতি ট্রাস্ট ফান্ড' এখনো কেন আনুষ্ঠানিক ভাবে বাতিল করা হয়নি, সে বিষয়ে জানতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানকে একাধিকবার ফোন দিলেও রিসিভড হয়নি।


বিবার্তা/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com