মাংসে ক্ষতিকর রং ব্যবহার করার ব্যবসায়ীকে লাখ টাকা জরিমানা
প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২২, ২২:০৬
মাংসে ক্ষতিকর রং ব্যবহার করার ব্যবসায়ীকে লাখ টাকা জরিমানা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মাংসে ক্ষতিকর রং ব্যবহার করার দায়ে এক ব্যবসায়ীকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। জরিমানা অনাদায়ে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের (বিএফএসএ) ভ্রাম্যমাণ আদালত।


বুধবার (২১ সেপ্টেম্বর) রাজধানীর কারওয়ান বাজারে ভ্রাম্যমাণ আদালতের অভিযান ও বাজার মনিটরিং কার্যক্রম পরিচালনাকালে এ জরিমানা করা হয়।


কেন্দ্রীয় নিরাপদ খাদ্য ব্যবস্থাপনা সমন্বয় কমিটির সিদ্ধান্তে এ মোবাইল কোর্ট পরিচালনা হয়। বিএফএসএর সদস্য (যুগ্মসচিব) শাহনওয়াজ দিলরুবা খানের নেতৃত্বে বাজার মনিটরিং করা হয়।


বিএফএসএ জানায়, পরিদর্শনকালে মাছ ও মাংস সংরক্ষণে নিরাপদ খাদ্য আইন-২০১৩ পরিপন্থি কার্যক্রম করতে দেখা যায়।


এ সময় নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহবুব হাসান একজন মাংস ব্যবসায়ীকে চালান সংরক্ষণ না করা এবং ক্ষতিকর রং ব্যবহারের অপরাধে নিরাপদ খাদ্য আইন, ২০১৩ অনুযায়ী এক লাখ টাকা অর্থদণ্ড অনাদায়ে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন।


আইন বহির্ভূত উপায়ে সংরক্ষণ করা মাছ ও মাংস এ সময় জনসমক্ষে ধ্বংস করা হয় এবং ব্যবসায়ী সমিতির প্রতিনিধির উপস্থিতিতে ভবিষ্যতে এ ধরনের কাজ না করার জন্য মুচলেকা নেওয়া হয়।


এ ছাড়া মুদি দোকানগুলোকে নিরাপদ খাদ্য (মোড়কাবদ্ধ খাদ্য লেবেলিং) প্রবিধানমালা, ২০১৭ অনুযায়ী লেবেলিং নিশ্চিত করার জন্য সাত দিন সময় বেঁধে দেওয়া হয়।


অভিযানে সার্বিকভাবে সহযোগিতা করেন বিএফএসএর পরিচালক ড. সহদেব চন্দ্র সাহা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাফরোজা আক্তার। এ সময় মনিটরিং অফিসার মো. আমিনুল ইসলাম ও ইমরান হোসেইন মোল্লা উপস্থিত ছিলেন।


সমন্বিত কার্যক্রমে জেলা মৎস্য কর্মকর্তা, প্রাণিসম্পদ অধিদপ্তরের উপ-পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক, সহকারী পরিচালক ও কৃষি বিপণন অধিদপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এ সময় সার্বিক আইনশৃঙ্খলা রক্ষায় সহযোগিতা করেন বাংলাদেশ আনসার ব্যাটালিয়নের সদস্যরা।


বিবার্তা/জেএইচ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com