মালদ্বীপে ঈদুল ফিতর উদযাপিত
প্রকাশ : ০৬ জুন ২০১৯, ১৮:৫৫
মালদ্বীপে ঈদুল ফিতর উদযাপিত
রনি নন্দী, মালদ্বীপ থেকে
প্রিন্ট অ-অ+

আরব সহ মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশের মত মালদ্বীপে ও আনন্দ উৎসব আর ধর্মীয় ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে উদযাপিত হয়েছে ঈদুল ফিতর।


মঙ্গলবার স্থানীয় সময় সকাল সাড়ে ৭টায় দেশটির বিভিন্ন দ্বীপে ছড়িয়ে থাকা মসজিদ গুলোতে একাধিক জামাত অনুষ্ঠিত হয়।


বৈরী আবহাওয়া ও বৃষ্টি থাকা সত্ত্বেও ঈদের সব জামাতে ছিল উপচেপড়া ভিড়। এতে বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশী স্থানীয়দের সঙ্গে ঈদের নামাজ আদায় করে।


রাজধানী মালেতে ঈদের সবচেয়ে বড় জামাত মালদ্বীপের জাতীয় মসজিদ মসজিদুল আল-সুলতান (গ্র্যান্ড মস্ক) জাতীয় মসজিদে অনুষ্ঠিত হয় সকাল সাড়ে ৭টায়। মুশলধারা বৃষ্টি উপেক্ষা করেও ধর্মপরায়ণ মুসলমানরা ছুটে গিয়েছে ঈদের নামাজ আদায় করতে। এখানে স্থানীয়দের সঙ্গেই ঈদের নামাজ আদায় করেন অনেক প্রবাসীরা।


মালদ্বীপ সরকারের নেতৃস্থানীয় ব্যক্তিবর্গের ও ঊর্ধ্বতন কর্মকর্তাসহ বিভিন্ন দেশের কূটনীতিকরা অংশগ্রহণ করেন। এছাড়া বাংলাদেশ এবং বিভিন্ন দেশের রাজনৈতিক ও কমিউনিটির নেতৃবৃন্দসহ সব শ্রেণির নারী-পুরুষ এ জামায়াতে মিলিত হয়।


এছাড়াও ঈদের জামাতে অংশ নিতে প্রবাসী বাংলাদেশীরা মালদ্বীপের নূরু মিসকিন, ইব্রাহিম মিসকিন, হুকুরু মিসকিন (মসজিদে) যান এবং মালদ্বীপের বিভিন্ন দ্বীপ অঞ্চলের মসজিদ ও ঈদগাহে এ উৎসব উদযাপন করেন মুসলিম সম্প্রদায়ের মানুষরা।


মালদ্বীপে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীসহ বাংলাদেশী বিভিন্ন শ্রেণিপেশার মানুষ। নামাজ শেষে একে অপরের সঙ্গে কোলাকুলি করে ঈদ আনন্দ ভাগাভাগি করেন।


মালদ্বীপ ইন্দিরা গান্ধী মেমোরিয়াল হাসপাতালে কর্মরত বাংলাদেশী মেডিকেল অফিসার ডা. আব্দুর সোবহান জানান, ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল পেশার মানুষ সরকারি ছুটি উপভোগ করলেও ডাক্তার এবং নার্স এই দুই পেশার মানুষদের কোনো ছুটি নেই। ছুটির দিনগুলোতে ও পরিবার পরিজন রেখে ডিউটিতে যাওয়া যে কতটুকু কষ্টের তারও আবার প্রবাসের এমন কষ্ট বুঝানোর কোনো ভাষা নেই।


এদিকে ঈদুল ফিতর কে কেন্দ্র করে মালদ্বীপে বাংলাদেশী মালিকানাধীন রেস্তোরাঁগুলোতে বিভিন্ন ধরনের দেশীয় খাবারের আয়োজন করা হয়। দেশীয় ঐতিহ্যবাহী পায়জামা পাঞ্জাবিতে প্রবাসী বাংলাদেশীরা দলবদ্ধ ভাবে রাজধানী ও পার্শ্ববর্তী দ্বীপ হোলেমালে ঘুরে ঈদের আনন্দ উপভোগ করছেন।


মালদ্বীপ প্রবাসী বাংলাদেশীদের ঈদের শুভেচ্ছা জানিয়েছেন সেখানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়ার এডমিরাল আখতার হাবীবসহ বাংলাদেশ কমিউনিটি ওয়েলফেয়ার অব মালদ্বীপ এবং মালদ্বীপ আওয়ামী লীগের নেতৃবৃন্দ।


বিবার্তা/রনি/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com