হাজিদের সেবা না দিয়ে তায়েফে ভ্রমণ, ৭ জনকে শোকজ
প্রকাশ : ২৭ মে ২০২৩, ১১:৩৭
হাজিদের সেবা না দিয়ে তায়েফে ভ্রমণ, ৭ জনকে শোকজ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সৌদি আরবে অবস্থানরত বাংলাদেশি হাজিদের সেবা না দিয়ে অনুমতি ছাড়াই তায়েফ ভ্রমণ করায় ৭ কর্মকর্তা-কর্মচারীকে কারণ দর্শানোর নোটিশ (শোকজ) দিয়েছে সৌদি আরবের বাংলাদেশ হজ অফিস। এসব কর্মকর্তা-কর্মচারীরা হজের প্রশাসনিক সেবায় সৌদি আরব গেছেন।


শুক্রবার (২৬ মে) ধর্ম মন্ত্রণালয় থেকে এই ৭ কর্মকর্তা-কর্মচারীকে পৃথক নোটিশে শোকজ করা হয়।


যাদের কারণ দর্শাতে বলা হয়েছে তারা হলেন- মন্ত্রিপরিষদ বিভাগের প্রশাসনিক কর্মকর্তা মো. সাইদুর রহমান ও শাহেনা খানম, জনপ্রশাসন মন্ত্রণালয়ের লোক প্রশাসন কম্পিউটার কেন্দ্রের (পিএসিসি) রক্ষণাবেক্ষণ প্রকৌশলী মো. লিয়াকত আলী, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের ব্যক্তিগত কর্মকর্তা মো. নুর ইসলাম, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অফিস সহায়ক লাইজু আক্তার, পুলিশের বিশেষ শাখার (এসবি) উপ-পুলিশ পরিদর্শক (এসআই) রহিমা আক্তার, জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রশাসনিক কর্মকর্তা মোছা. জাহান আরা বেগম।


নোটিশে বলা হয়, হজযাত্রীদের সেবার জন্য ধর্মবিষয়ক মন্ত্রণালয় বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, সংস্থার কর্মকর্তা, কর্মচারীদের সমন্বয়ে হজ প্রশাসনিক দল, প্রশাসনিক সহায়তাকারী দল এবং কারিগরি দল গঠন করে দলের সদস্যদের সরকারি ব্যয়ে সৌদি আরবে পাঠিয়েছে। তবে শুক্রবার সাতজনের দায়িত্ব পালনের জন্য খোঁজ করা হলে জানা যায় যে, তারা কর্তৃপক্ষকে অবহিত না করে কর্মস্থলের বাইরে তায়েফে চলে যান।


এমন আচরণ টিমের সদস্যদের বিষয়ে হজযাত্রীদের মধ্যে বিরুপ মনোভাব তৈরি, দেশের ভাবমূর্তি ক্ষুন্ন এবং সরকারি অর্থ অপচয়ের সামিল। এ ধরনের কার্যক্রম ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের ‘হজ টিমের সদস্যদের দায়িত্ব এবং প্রশিক্ষণ নির্দেশিকা’ এবং ‘সরকারি চাকরি আইন, ২০১৮’ এর পরিপন্থি বলেও নোটিশে উল্লেখ করা হয়।


উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ২৭ জুন (৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। চলতি বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যাওয়ার কথা ছিল। কিন্তু এবার হজের খরচ বেশি হওয়ায় প্রায় সাড়ে তিন হাজার কোটা খালি রেখেই হজের সার্বিক প্রস্তুতি শেষ করেছে সরকার। গত ২১ মে থেকে হজযাত্রীদের প্রথম ফ্লাইট শুরু হয়। শেষ হবে ২২ জুন। হজ পালন শেষে দেশে ফেরার ফ্লাইট শুরু হবে আগামী ২ জুলাই। ফিরতি ফ্লাইট শেষ হবে ২ আগস্ট।


তথ্য অনুযায়ী, ইতোমধ্যে ১৯ হাজার ১৪৯ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন। সৌদি আরবে যাওয়া হজযাত্রীদের মধ্যে সরকারি ব্যবস্থাপনার ৪ হাজার ৫৬৪ জন ও বেসরকারি ব্যবস্থাপনার ১৪ হাজার ৫৮৫ জন রয়েছেন।


বিবার্তা/কেআর


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com