নিউইয়র্কে শাবিপ্রবির সাবেক শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠিত
প্রকাশ : ১৮ মে ২০২২, ১৭:৩৬
নিউইয়র্কে শাবিপ্রবির সাবেক শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠিত
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের নিউইর্য়কে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) এর সাবেক শিক্ষার্থীদের উদ্যোগে পুণর্মিলনী অনুষ্ঠিত হয়েছে। যুক্তরাষ্ট্রে সফররত বিশ্ববিদ্যালয়ের দুই অতিথি শিক্ষকবৃন্দের সম্মানার্থে শুক্রবার ( ১৩ মে) বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা এই আয়োজন করে।


নিউইর্য়কে বাঙালীদের প্রাণকেন্দ্র জ্যাকসন হাইটস এর ইত্যাদি গার্ডেন রেস্টুরেন্টে আয়োজিত এই অনুষ্ঠানে আমেরিকার বিভিন্ন প্রান্ত থেকে আসা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা যোগ দেন।


বিকেল ৫ টা থেকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা ইত্যাদি গার্ডেনে এসে সমবেত হন। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বিভিন্ন সময়ের স্মৃতিচারণসহ সহপাঠী, সিনিয়র-জুনিয়র ও অতিথি শিক্ষকবৃন্দদের আলাপচারিতায় মুখর হয়ে উঠে পুরো অনুষ্ঠান।


অনুষ্ঠানের শুরুতে পরিবেশন করা হয় বিকালের নাস্তা। এরপর পরই শুরু হয় অতিথি শিক্ষকবৃন্দের সাথে বিশ্ববিদ্যালেেয়র প্রথম ব্যাচ থেকে ২৮তম ব্যাচ পর্যন্ত সাবেক শিক্ষার্থীদের পরিচয় পর্ব ও ফটোসেশন।


অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক শিক্ষক প্রফেসর ড. গৌর গোবিন্দ গোস্বামী। বর্তমানে তিনি দেশের বেসরকারী বিশ্ববিদ্যালয় নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক হিসেবে কর্মরত এবং একই বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট এফেয়ার্সের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন।


এছাড়া আরো উপস্থিত ছিলেন শাবিপ্রবি শিক্ষক সমিতির সাবেক সহ-সভাপতি এবং বর্তমানে বিশ্ববিদ্যালয়ের পলিটিক্যাল স্টাডিজ বিভাগে কর্মরত প্রফেসর সৈয়দ আশরাফুর রহমান। অনুষ্ঠানে বিশেষ অতিথিরা তাদের বক্তব্যে আয়োজকদের ধন্যবাদ জানানোর পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সময়কালের স্মৃতিচারণ ও প্রতিষ্টাকালীন সময়ে বিভিন্ন ইতিহাস তুলে ধরেন। ক্যাম্পাসের স্মৃতিচারণের সময় অতিথিবৃন্দসহ সাবেক শিক্ষার্থীরা আবেগ আপ্লুত হয়ে যান।


আমেরিকায় বিভিন্ন সরকারী-বেসরকারী জব সেক্টরের পাশাপাশি ব্যবসা সেক্টরেও বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীদের প্রতিষ্ঠিত হওয়ার গল্প শুনে অতিথি-শিক্ষকবৃন্দগণ অভিভূত।


অনুষ্ঠানে অতিথিরা তাদের বক্তব্যে বলেন, বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠাকালীন থেকেই উন্নত বিশ্বের শিক্ষাব্যবস্থার সাথে সামঞ্জ্য রেখে একাডেমিক সিলেবাস তৈরি করা হয় এবং বিশ্বমানের বিভিন্ন লেখকদের বইগুলো পাঠ্যবই হিসেবে সিলেবাসে অর্ন্তভূক্ত করা হয়। এর পাশাপশি দক্ষ ও মেধাবী শিক্ষকদের দ্বারা একাডেমিক কার্যক্রম পরিচালিত হওয়ায় শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় থেকে অর্জিত শিক্ষাকে শতভাগ কাজে লাগাতে পারছেন। যার প্রতিফলন শিক্ষার্থীরা দেশের গন্ডি পেরিয়ে উন্নত বিশ্বে গড়ে তুলছেন কাঙ্খিত ক্যারিয়ার।


এছাড়া আমেরিকা , ইংল্যান্ড , কানাডা ও অস্ট্রোলিয়ার মত উন্নত দেশে প্রথম সারির বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষায় সুযোগ লাভের পাশাপাশি বিশ্বের নামকরা প্রতিষ্ঠানগুলোতে চাকরি পাওয়ার ক্ষেত্রে শাবিপ্রবির শিক্ষার্থীরা অন্যান্যদের তুলনায় বেশ এগিয়ে রয়েছে।


এছাড়া বিশেষ অতিথিরা আমেরিকায় অবস্থানরত বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীদের প্রতি শাবিপ্রবিতে অধ্যয়নরত মেধাবী ও আর্থিকভাবে অসচ্ছল শিক্ষার্থীদের স্কলারশীপ প্রদানসহ বিভিন্ন ধরনের আর্থিক অনুদানে এগিয়ে আসার আহবান জানান।


অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী মোহাম্মদ ফরিদ আলম, মাসুদুর রহমান, মো. কামাল হোসেন, বেলায়েত চৌধুরী, অসীম কুমার সরকার, সায়েদ জাবেদুর মুনির, টিপু, আজহার আহমেদ, মো. মইনুল হোসেন বাবু, শাকির হোসেন, আলমগীর হোসেন, মোহাম্মদ তাসফীকুর রহমান প্রমুখ।


অনুষ্ঠান পরিচালনার দায়িত্বে ছিলেন বিশ্ববিদ্যালয় তথা অর্থনীতি বিভাগের প্রথম ব্যাচের সাবেক শিক্ষার্থী মোহাম্মদ ফরিদ আলম। অনুষ্ঠানের শেষে আহবায়ক রসায়ন বিভাগের চতুর্থ ব্যাচের সাবেক শিক্ষার্থী বেলায়েত চৌধুরী বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীদের পক্ষ থেকে অনুষ্ঠান সফল ও স্বার্থক করার জন্য সবাইকে ধন্যবাদ জানান।


বিবার্তা/এমবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com